রাজধানীর শ্যামবাজারে তিন প্রতিষ্ঠানকে ১৭ হাজার টাকা জরিমানা

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম কর্তৃক রাজধানীর খুচরা ও পাইকারি বাজারে তদারকিমূলক অভিযান পরিচালিত হয়। এসময় বিভিন্ন অপরাধে একাধিক প্রতিষ্ঠানকে জরিমানা করেন।

আজ মন্ত্রণালয়ের সহায়তায় অভিযানের নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল।

মহানগরীর শ্যামবাজারের পেঁয়াজ, আদা, রসুনের পাইকারি আড়তে আদা, রসুন ও পেঁয়াজের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন না করা এবং মূল্য তালিকায় কারচুপির মাধ্যমে অধিক মূল্যে পেঁয়াজ, আদা, রসুন বিক্রয় করার অপরাধে ৩ টি প্রতিষ্ঠানকে ১৭ হাজার টাকা জরিমানা করা হয়।

জরিমান বিষয়ে জনাব আব্দুল জব্বার মন্ডল বলেন, পণ্যের অধিক মূল্য রাখায় ভোক্তা অধিকার আইন, ২০০৯ অনুযায়ী নিউ এস এস ট্রেডিংকে ২ হাজার, মেসার্স রাজ ট্রেডিংকে ৫ হাজার এবং মেসার্স সততা এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা করে ৩ প্রতিষ্ঠানকে সর্বমোট ১৭ হাজার টাকা জরিমানা করা হয়।

সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে তিনি বলেন, এসময় হ্যান্ডমাইকে উক্ত পণ্য গুলোর মূল্যতালিকা যথাযথভাবে প্রদর্শন করা, প্রদর্শনকৃত মূল্য অপেক্ষা অধিক মূল্যে উক্ত পণ্য বিক্রয় থেকে বিরত থাকা, করোনাকে কেন্দ্র করে অতি মুনাফা লাভ থেকে বিরত থাকা, সরকারি নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন করা এবং জনগনের পাশে এসে দাঁড়ানোর জন্য ব্যবসায়ীদের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

উল্লেখ্য অভিযান শেষে দেখা যায়, শ্যামবাজারে পেঁয়াজ, আদা ও রসুনের মূল্য কমতে শুরু করেছে।

উক্ত অভিযানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের প্রতিনিধি সহায়তা প্রদান করেন।