কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর সংবাদ বিজ্ঞপ্তি

ঢাকা, ১৯ আগস্ট সোমবারঃ নজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তি আজ সোমবার গণমাধ্যমে প্রেরণ করা হয়েছে। বিজ্ঞপ্তির মাধ্যমে চলমান ডেঙ্গু মহামারী বিষয়ে তাঁদের কার্যক্রম ও প্রস্তাবনাসমূহ ব্যাখ্যা করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিটি

কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), বাংলাদেশ হাউস এন্ড ফ্ল্যাট ওনার্স এসোসিয়েশন এবং বাংলাদেশ দোকান মালিক সমিতি লক্ষ্য করছে যে, ঢাকাসহ দেশের সব জেলায় ডেঙ্গুর ভয়াবহতা ব্যাপক আকার ধারণ করেছে।  এডিস মশা যেহেতু ছাদে, ফুলের টবে এবং অন্যান্য জায়গায় জমে থাকা স্বচ্ছ পানিতে জন্মে ও বংশবিস্তার করে কাজেই এ বিষয়ে সকলের সচেতনতা জরুরি। বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখার সাথে সাথে নির্মানাধীন বাড়ি ও অন্যান্য স্থাপনায় এডিস মশা প্রতিরোধের জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন।

কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), বাংলাদেশ হাউস এন্ড ফ্ল্যাট ওনার্স এসোসিয়েশন এবং বাংলাদেশ দোকান মালিক সমিতি যৌথভাবে গত ০৫ আগস্ট ২০১৯ তারিখে এ বিষয়ের ওপর এক সংবাদ সম্মেলন আয়োজন করে এবং ০৬-০৯ আগস্ট ২০১৯ পর্যন্ত জনগণকে সচেতনতার জন্য লিফলেট বিতরণ এবং নিজ নিজ ফ্ল্যাট, বাড়ি, মার্কেট ও সকল স্থাপনা পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি গ্রহণ করে যা এখনও অব্যাহত আছে।

সংবাদ সম্মেলনে সিটি কর্পোরেশন কর্তৃক এডিস মশা মারার কার্যকর ওষুধ আমদানি করে ওইসব ওষুধ স্বল্প মূল্যে সকল ফ্ল্যাট, বাড়ি, মার্কেট ও সকল স্থাপনায় সরবরাহ করার নিশ্চিত করার জন্য সিটি কর্পোরেশনের প্রতি আহবান জানানো হয়।  কিন্তু সিটি কর্পোরেশন থেকে তা অদ্যাবধি সরবরাহ করা হয়নি।

বর্তমানে অতীব উদ্বেগের সাথে লক্ষ্য করা যাচ্ছে যে, সিটি কর্পোরেশন রাজধানীর কয়েকটি এলাকায় এডিস মশার লার্ভা এবং এডিস মশা বংশবিস্তারের অনুকূল পরিবেশ পাওয়া যাওয়ায় ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে জেল ও জরিমানা করেছে যা সম্পূর্ণ অনাকাঙ্খিত। অথচ এডিস মশার বংশবিস্তার রোধে কার্যকর ওষুধ ছিটানোর দায়িত্ব ছিল সিটি কর্পোরেশনের।  তাঁরা তাঁদের দায়িত্ব সঠিকভাবে পালন না করে এভাবে জেল ও জরিমানা করা কোন সমাধান আনবে না বলে উক্ত তিনটি সংগঠন থেকে বলা হয়েছে।

এডিস মশা প্রতিরোধে ফ্ল্যাট, বাড়ির মালিক ও ভাড়াটিয়াগণ তাঁদের দায়িত্ব সম্পর্কে যত্নবান আছেন। তাঁরা এজন্য সরকারের যে কোন উদ্যোগে সহায়তা করতেও ইচ্ছুক। প্রতিটি এলাকার জনগণকে এডিস মশা ও পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করার উদ্যোগ গ্রহণ, এডিস মশার কার্যকর ওষুধ ফ্ল্যাট, বাড়ি, মার্কেট ও সকল স্থাপনায় নিয়মিত ছিটানো ও নিয়মিত তদারকি কার্যক্রম পরিচালনা করার জন্য সিটি কর্পোরেশনের প্রতি আহবান জানানো হয়।

ক্যাব, বাংলাদেশ হাউস এন্ড ফ্ল্যাট ওনার্স এসোসিয়েশন এবং বাংলাদেশ দোকান মালিক সমিতি আশাবাদ ব্যক্ত করে যে, সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় এডিস মশার বংশবিস্তার রোধ ও ডেঙ্গু জ্বর প্রতিরোধ করা সম্ভব হবে।