চাহিদার ভিত্তিতে বিদেশগামী কর্মীদের বুস্টার ডোজ

ভোক্তাকন্ঠ ডেস্ক: প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, সরকার নিরাপদ, নিয়মতান্ত্রিক ও মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করতে বদ্ধ পরিকর। নিয়ম বহির্ভূত ও অনৈতিক অভিবাসনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মানব পাচার আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে। গন্তব্য দেশের চাহিদার ভিত্তিতে বিদেশগামী কর্মীদের জন্য বুস্টার ডোজ দেওয়া হবে।

রাজধানীর তেজগাঁয়ে শুক্রবার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) ‘করোনার অভিঘাত উত্তরণে নিরাপদ অভিবাসন’ নিয়ে এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এসব কথা বলেন।

মালয়েশিয়ায় শ্রমবাজার চালুর প্রেক্ষিতে মন্ত্রী বলেন, এবারে মালয়েশিয়ায় অভিবাসন ব্যয় যৌক্তিক পর্যায়ে থাকবে। কোনো অবস্থাতেই অতীতের মতো মালয়েশিয়া যেতে অভিবাসন ব্যয় ৪/৫ লাখ টাকা হতে দেওয়া হবে না। করোনার কারণে যেসব শ্রমিক দেশে ফিরে এসেছিলেন তারা ইতোমধ্যে আবার বিদেশে যাচ্ছেন।

তিনি বলেন, প্রবাসী কর্মীদের পাঠানো রেমিট্যান্সের ওপর যে ২ শতাংশ প্রণোদনা দেওয়া হয়েছে তা সরকারের পক্ষ থেকে উপহার। তবে প্রবাসীদের ২ শতাংশ প্রণোদনা প্রদানের সুযোগে যাতে কালো টাকা দেশে প্রবেশ করতে না পারে সে বিষয়ে সরকার সতর্ক রয়েছে।

বিদেশগামী কর্মীদের ন্যায্য বিমানভাড়া নিশ্চিতের লক্ষ্যেও আলোচনা অব্যাহত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, করোনার এই প্রতিকূল পরিস্থিতিতেও ঝুঁকি হ্রাস করে বিদেশে কর্মী প্রেরণ অব্যাহত রাখা হবে। আগামী বছরের জুনের মধ্যে ৯ লাখ শ্রমিককে বিদেশ পাঠাতে সরকার কাজ করছে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক জনাব মো. বিল্লাল হোসেন ও বিএমইটির মহাপরিচালক মো. শহীদুল আলম। ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় অনুষ্ঠানটি তত্ত্বাবধান করেছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লি. (বোয়েসেল)।