দুই যুগেও অপরিণত আর্ন্তজাতিক বাণিজ্য মেলা

ভোক্তাকণ্ঠ প্রতিবেদন: ঢাকা আর্ন্তজাতিক বাণিজ্য মেলা(ডিআইটিএফ) এর চেহারা বছর বছর খারাপই হচ্ছে। আর্ন্তর্জাতিক রূপ তো নেই-ই, দেশের মধ্যে এ আয়োজন এখন বিশৃঙ্খল এক মেলায় রূপ নিয়েছে। ব্যবসায়ীরা বলছেন, বাণিজ্য মেলা এখন রূপ নিয়েছে দোকানদারিতে। প্রথম আলো
দুই যুগ পার করলেও মেলাটি আর্ন্তর্জাতিক রূপ তো দূরে থাক, পরিণত একটি বাণিজ্য মেলা হিসেবেও রূপ পায়নি। বিশে^র অন্যান্য দেশে আর্ন্তজাতিক বাণিজ্য মেলায় বিদেশি ক্রেতা- বিক্রেতার সমাগম থাকে। ক্রেতারা পণ্যের দরদাম, মান যাচাই এবং পছন্দের পণ্যের অর্ডার দিয়ে যাবেন বা চুক্তি করে যাবেন। বিদেশি নানা পণ্যের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ ঘটবে দেশীয় আমদানিকারকদের বা ব্যবসায়ীদের। কিন্তু ঢাকা আর্ন্তর্জাতিক বাণিজ্য মেলায় কোনো চরিত্রের প্রতিফলন ঘটছে না। যদিও হাতে গোনা কয়েকটি বিদেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণ ও খুচরা বিক্রির উদাহরণ দেখিয়ে আয়োজকেরাও বলে থাকেন দেশি-বিদেশি পণ্য প্রদর্শন, রপ্তানি বাজার অনুসন্ধান এবং দেশি-বিদেশি ক্রেতার সঙ্গে সংযোগ স্থাপনই এ মেলার উদ্দেশ্য
এদিকে ঢাকা আর্ন্তজাতিক বাণিজ্য মেলা শেষ হতে বাকি আর মাত্র চার দিন। ক্রেতাদের অসন্তুষ্টির মাঝেই শেষদিকে বরাবরই মতোই মেলা বেশ জমেও উঠতে শুরু করেছে। আবার সিটি করপোরেশন নির্বাচনের কারণে নির্ধারিত শেষ দিন শুক্রবার মেলা বন্ধ থাকতে পারে। এমন পরিস্থিতিতে ব্যবসায়ী ও গেট ইজারাদার প্রতিষ্ঠান আরও এক সপ্তাহ সময় বাড়ানোর দাবি জানিয়েছে। তাদের প্রস্তাব বিবেচনায় নিয়ে মেলার সময় দু’দিন বাড়তে পারে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
মহাখালী থেকে পরিবারের সদস্যদের নিয়ে মেলায় এসেছেন সেখানকার বাসিন্দা মীর আবু সাইদ। তিনি বলেন, “প্রতিবছরই বাণিজ্য মেলায় আসি। মেলা আর আগের মতো নেই। দাম বেশি রাখছে, ভালো পণ্য আসছে না। পর্যাপ্ত বিদেশী প্রতিষ্ঠান নেই তারপরও ঘুরে দেখছি।”

ঢাকা বাণিজ্য মেলা আয়োজন করে ইপিবি। ব্যবসায়ীরা বলছেন ইপিবি মেলা আয়োজন করছে কেবলই বাণিজ্যের উদ্যেশ্যে। ব্যবসায়ীদের স্বার্থ, নতুন রপ্তানি বাজার অনুসন্ধান করছেন না তারা।