দুর্গাপূজায় থাকছে যেসব বিধিনিষেধ

আগামী ১১-১৫ অক্টোবর সারাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উদযাপিত হবে। চলমান করোনার বৈশ্বিক মহামারির মধ্যে এই উৎসব হওয়ায় সামাজিক দূরত্ব বজায় রাখাসহ পূজামণ্ডপে কিছু বিধিনিষেধ অনুসরণের নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। মঙ্গলবার, ৫ অক্টোবর, মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ কুদ্দুছ আলী সরকার স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, পুরোহিত বা ঠাকুর এবং মণ্ডপে উপস্থিত পূজারীদের অবশ্যই মাস্ক পরতে হবে। দুর্গাপূজা যেসব মন্দিরে উদযাপিত হবে সেসব মন্দিরের প্রবেশ পথে অবশ্যই সাবান দিয়ে হাত ধোয়া বা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজনে মণ্ডপের প্রবেশ পথে থার্মাল স্ক্যানার বসানো যেতে পারে।

রাজধানী ঢাকার ঢাকাশ্বেরী মন্দির, জয়কালী মন্দির, রামকৃষ্ণ মিশন মন্দির এবং রমনা কালী মন্দিরসহ বড় বড় মন্দিরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে পূজা-অর্চনা করতে হবে। প্রতিমা বিসর্জনের সময় সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করতে হবে। যেসব মণ্ডপের পাশে মসজিদ আছে, আজান ও নামাজের সময় সে মণ্ডপগুলোতে পূজা চলাকালে ও বিসর্জনকালে শব্দযন্ত্রের ব্যবহার সীমিত রাখতে হবে এবং উচ্চস্বরে শব্দযন্ত্র ব্যবহারে নিরুৎসাহিত করা যাচ্ছে।

সব ধরনের ধর্মীয় রীতি-নীতি, পূজা-অর্চনা, মাঙ্গলিক কার্যাদি এবং প্রতিমা বিসর্জনসহ অন্যান্য কার্যক্রম যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রতিপালন করা যাবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী উল্লিখিত নির্দেশনা লঙ্ঘিত হলে সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। করোনার সংক্রমণ প্রতিরোধে মন্ত্রণালয়ের পক্ষ থেকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়নে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী এবং পূজামণ্ডপ পরিচালনা কমিটিকে নির্দেশ দেওয়া হয়।