আসন্ন রোজা উপলক্ষে ভোক্তা অধিদপ্তরের অভিযান, বাটাকে আবার জরিমানা

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: রাজধানীর ধানমন্ডি ও জিগাতলা এলাকায় বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানার পাশাপাশি সতর্ক করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের মহাপরিচালক মহোদয়ের নির্দেশনায় উপপরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর তত্ত্বাবধানে সহকারী পরিচালক জনাব মোঃ মাগফুর রহমান এবং জনাব মাহমুদা আক্তারের পরিচালনায় অভিযানটি পরিচালিত হয়।

এ সময় কয়েকটি প্রতিষ্ঠানকে উৎপাদিত পণ্যে মেয়াদ উত্তীর্ণ ও উৎপাদনের তারিখ না লেখা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য তৈরি ও সংরক্ষণ করার অপরাধে জরিমানা ভোক্তা অধিকার আইন, ২০০৯ অনুযায়ী জরিমানা করাহয়।

এসময় জুতার জগতে নামি ব্র্যান্ড ‘বাটা’ কে বিদেশি পণ্যে আমদানিকারকের স্টিকার ব্যতিত বিক্রয় করার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

আসন্ন রোজা উপলক্ষে জিগাতলায় বাটা ও সুলতান ডাইনসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন। এসময় বাটা শোরুমে আমদানি করা হাস পাপিস ব্র্যান্ডের জুতা বিক্রি করতে দেখা যায়। কিন্তু নিয়ম অনুযায়ী পণ্যের গায়ে আমদানিকারকের যে স্টিকার লাগানোর কথা, বাটায় তা অমান্য করতে দেখা যায়। এটি ভোক্তা আইন পরিপন্থী এবং দণ্ডনীয়। এ অপরাধে বাটাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে তাদের সতর্ক করা হয়েছে।

অভিযান শেষে সকল ব্যবসায়ী প্রতিষ্ঠানে মূল্যতালিকা প্রদর্শনের নির্দেশনা দেওয়া হয়। ভোক্তা- অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির জন্য উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীর মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।

একই অপরাধে গত বছরের ২৫ মে বিদেশি পণ্যে আমদানিকারকের স্টিকার না থাকায় বাটাকে ৫০ হাজার টাকা জরিমান করেছিল জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযানে ধানমন্ডি থানা পুলিশ সহযোগিতা করেন। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।