দেশে করোনায় নতুন শনাক্ত ৪১৮, মোট মৃত্যু ১৪৫

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও পাঁচ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ১৪৫ জন। অপরদিকে একদিনে নতুন করে করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৪১৮ জন। এখন পর্যন্ত করোনায় মোট শনাক্ত হলেন পাঁচ হাজার ৪১৬ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় তিন হাজার ৬৮০টি এবং পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ৪৭৬টি নমুনা। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হলো ৪৬ হাজার ৫৮৯টি। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ জন এবং এখন পর্যন্ত দেশে মোট সুস্থ হয়েছেন ১২২ জন।

আজ রবিবার দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য ব্রেফিং এ এই তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করা পাঁচ জনের বিষয়ে তিনি বলেন, ‘যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ তিন জন এবং নারী দুই জন। মৃতদের মধ্যে ঢাকার চার জন এবং দোহারে একজন। যারা মারা গেছেন তাদের একজনের বয়স ১০ বছরের নিচে। মৃত শিশুটির কিডনির সমস্যা ছিল। অন্যদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে একজন ছিলেন।’

তিনি আরো জানান, করোনা শনাক্তদের মধ্যে বেশিরভাগই স্বাস্থ্য সেবায় নিয়োজিত অর্থাৎ চিকিৎসক, নার্স, টেকনোলজিস্ট, স্বাস্থ্যকর্মী, পরিচ্ছন্নকর্মী, গাড়িচালক, ওয়ার্ডবয় ও আয়া। এখন পর্যন্ত একজন চিকিৎসক মৃত্যুবরণ করেছেন। এছাড়া শুধু চিকিৎসক নয়, বিভিন্ন সেবা সংস্থা যেমন পুলিশের অনেকেও সংক্রমিত হয়েছেন।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, ‘নমুনা সংগ্রহ গত দিনের তুলনায় সাত দশমিক পাঁচ শতাংশ বেশি এবং নমুনা পরীক্ষা গত দিনের চেয়ে চার শতাংশ বেশি। যারা গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এরা হাসপাতালে ভর্তি থেকে সুস্থ হয়েছেন। আমাদের বেশির ভাগ আক্রান্ত ব্যক্তি বাড়িতে অবস্থান করে সুস্থ হয়ে যান, সেই তথ্য আমরা এখানে দেই না।’

এছাড়া গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৭৫ জনকে, এখন পর্যন্ত মোট আইসোলেশনের সংখ্যা ১ হাজার ১৬৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪৪ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৭০৯ জন। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৩ হাজার ৯৬৩ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৯৭ হাজার ১৩২ জন। এখন পর্যন্ত মোট কোয়ারেন্টিনে আছেন ৭৯ হাজার ৮৯৯ জন।