দেশে পর্যাপ্ত নিত্যপণ্য মজুদ রয়েছে, মূল্য স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের অভিযান

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: ঢাকা মহানগরীর উত্তরার বিভিন্ন বাজার এলাকায় বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রাখতে এই অভিযান পরিচালিত করা হয়।

আজ উত্তরার বিভিন্ন বাজারে চাল, ডাল, আটা, ময়দা ভোজ্যতেল, চিনিসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক, স্বাভাবিক ও ভোক্তাগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আবদুল জব্বার মন্ডল এই অভিযানটি পরিচালনা করেন।

অভিযান শেষে তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত না হয়ে অতিরিক্ত নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয় থেকে বিরত থাকার জন্য ব্যবসায়ী ও ভোক্তাগণকে সচেতন থাকতে হবে। এছাড়া নিত্যপ্রয়োজনীয় পণ্যের কৃত্রিম সংকট তৈরি না করা এবং অযৌক্তিকভাবে পণ্যের মূল্য বাড়িয়ে না দেয়ার জন্য ব্যবসায়ীদের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়। একই সাথে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা সহজে দৃশ্যমান স্থানে লটকিয়ে প্রদর্শন করার জন্য অনুরোধ করা হয়।

তিনি আরো বলেন, বাজারে চাল, ডাল, আটা, ময়দা, ডাল, ভোজ্যতেল, লবণ, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে।

এ সময় উত্তরার বিডিআর কাঁচাবাজার মার্কেটে মূল্য তালিকা না টানানোর অপরাধে ভোক্তা অধিকার আইন, ২০০৯ অনুযায়ী বরিশাল জেনারেল স্টোর ও রুবেল জেনারেল স্টোর এবং ১১ নম্বর সেক্টর কাঁচা বাজারের বাড়িয়া জেনারেল স্টোর, মায়ের দোয়া জেনারেল স্টোর, বিসমিল্লাহ জেনারেল স্টোর ও উত্তরা জেনারেল স্টোরসহ ৬ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

তিনি বলেন, করোনা একটি বিশ্বব্যাপী মহামারী, কিন্তু এতে আতংকিত না হয়ে বরং নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর দাম না বাড়ানোর অনুরোধ করেছেন সবাইকে। দেশে প্রচুর পণ্য মজুদ আছে, তাই কাউকে আতংকিত না হবার পরামর্শ দিয়েছেন।

অভিযানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের প্রতিনিধিগণ সহায়তা প্রদান করেন। জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।