নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায়, চলছে বিআরটিএর অভিযান

জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর টানা তিন দিন ধর্মঘট পালন করেন পরিবহন মালিক-শ্রমিকরা। পরিবহন মালিক শ্রমিকদের ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়ে দেশ।

সর্বশেষ রোববার (৭ নভেম্বর) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে আলোচনা করে দূরপাল্লার বাস-মিনিবাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ ও মহানগর এলাকার বাসভাড়া ২৬ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি করে। এতে ধর্মঘট প্রত্যাহার হলেও পরিবহন কর্তৃপক্ষ নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা।

এসব অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার (৯ অক্টোবর) রাজধানীর মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালে অভিযান চালায় বিআরটিএ। অভিযানে এসব অভিযোগের সত্যতাও পাওয়া যায়।

বিআরটিএর অভিযানে দেখা যায়, রাজধানীর বিভিন্ন রোডে যেসব পরিবহনের বাস চলাচল করে তারা নির্ধারিত ভাড়া না নিয়ে তার থেকেও বেশি ভাড়া নিচ্ছেন। নির্ধারিত কিলোমিটার প্রতি ২ টাকা ১৫ পয়সা অনুযায়ী যদি কোনো গন্তব্যের ভাড়া হয় ৩৫ টাকা সেক্ষেত্রে বাস কর্তৃপক্ষ ১০-২০ টাকা আরও বাড়িয়ে নিচ্ছেন ৪৫ থেকে ৫৫ টাকা। এসব ক্ষেত্রে যাত্রীরা অভিযোগ করলেও এর কোনো সুরাহা করেননি পরিবহন কর্তৃপক্ষ। বেশি ভাড়া না দিলে উল্টো যাত্রীদের সঙ্গে তর্কাতর্কি-হাতাহাতি থেকে শুরু করে বাস থেকে নামিয়ে দেওয়ার হুমকি দিচ্ছেন তারা।

অভিযান সূত্রে আরও জানা গেছে, এসব অভিযোগের সত্যতা পাওয়া বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার ভ্রাম্যমাণ আদালত বসিয়ে পাঁচটি পরিবহনের বাসকে ৩৫ হাজার টাকা জরিমানা করেন। নির্ধারিত ভাড়ার বেশি টাকা নেওয়ায় অর্থদণ্ড পাওয়া পরিবহনগুলো হলো আল-মক্কা, আজমেরী, বলাকা, মঞ্জিলসহ আরও একটি পরিবহনের বাস রয়েছে।

অভিযানের বিষয়ে সাজিদ আনোয়ার বলেন, সকাল থেকে শুরু হয়ে অভিযান এখনো চলমান। এখন পর্যন্ত পাঁচটি গাড়িকে ৩৫ টাকা জরিমানা করা হয়েছে। দুটি গাড়িকে ১০ হাজার করে আর তিনটি গাড়িকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। এসব বাস ঢাকা মহানগরের বিভিন্ন রোডে চলাচল করে।

তিনি বলেন, ২ টাকা ১৫ পয়সা হিসেব করে যে ভাড়া নির্ধারণ করা হয়েছে বাসগুলো এর থেকে বেশি ভাড়া নিচ্ছিল। নির্দিষ্ট কোনো দূরত্বে নির্ধারিত ভাড়া অনুযায়ী যদি ৩৫ টাকা হয়ে থাকে তাহলে তারা নিজ থেকে আরও ১০ টাকা বাড়িয়ে ৪৫ টাকা নিচ্ছে। আবার কোনো দূরত্বে ১৫-২০ টাকা করেও বেশি নিচ্ছে। এসব অভিযোগ পেয়ে তাদের জরিমানা করা হয়েছে। এছাড়াও যেসব যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া নেওয়া হয়েছিল তাদের সেই টাকা ফেরত দেওয়া হয়েছে।