দৌলতদিয়ায় ৮ কিলোমিটারজুড়ে যানজট

রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট এলাকায় ফেরি পারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন। এতে ৮ কিলোমিটার এলাকাজুড়ে সৃষ্টি হয়েছে যানবাহনের দীর্ঘ সারি। পরিবহন ধর্মঘট শেষ হওয়ার পর অতিরিক্ত গাড়ির চাপ ও ফেরিসংকটের কারণে এ যানজট সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ঘাট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

অপেক্ষায় থাকা এসব যানবাহনের মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যায় বেশি। আর ট্রাকগুলোকে ফেরির নাগাল পেতে সময় লাগছে ২৪ থেকে ৪৮ ঘণ্টা। ফলে ভোগান্তিতে পড়তে হচ্ছে চালক ও সহকারীদের।

মঙ্গলবার (৯ নভেম্বর) সকাল থেকেই দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় যানবাহনের চাপ বাড়তে থাকায় গাড়ীর লম্বা সিরিয়াল তৈরি হয়।এতে গোয়ালন্দ মোড় ও ঘাট এলাকায় ৭ শতাধিক গাড়িকে আটকে থাকতে দেখা যায়।

ঘাট এলাকায় দেখা যায়, ঘাটের জিরোপয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের ৪ কিলোমিটার এলাকা এবং ঘাট থেকে সাড়ে ১৩ কিলোমিটার দূরে রাজবাড়ী-কুষ্টিয়া মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীর দিকে আরও ৪ কিমিসহ ৮ কিলোমিটারজুড়ে ট্রাকের সারি তৈরি হয়েছে।

এদিকে খোলা আকাশের নীচে দীর্ঘ সময় অপেক্ষা করে ট্রাকচালকদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। আশেপাশে খাবার হোটেল, গোসল, টয়লেটের ব্যবস্থা না থাকায় বিপাকে পড়তে হচ্ছে তাদের। এছাড়াও সড়কে দীর্ঘ সময় অপেক্ষা করে তাদের যেমন খরচ বাড়ছে তেমনি সময়মতো পণ্য ডেলিভারি না দিতে পেরে মহাজনদের কাছেও কথা শুনতে হচ্ছে তাদের।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক জামাল হোসেন বলেন, পরিবহন ধর্মঘট শেষ হওয়ার পর ঘাটে অতিরিক্ত গাড়ির চাপ বেড়েছে। পাশাপাশি ফেরি স্বল্পতার কারণে ঘাট এলাকায় দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে।