ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ৪৫ টাকা ভাড়া নির্ধারণ করে দিলো প্রশাসন

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে টিকিটপ্রতি ৪৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের পরিবহন মালিকদের সঙ্গে সভা শেষে জেলা প্রশাসন এ ভাড়া নির্ধারণ করে দেয়।

এর আগে, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে এ রুটে চলাচলকারী কয়েকটি পরিবহন বাস ভাড়া টিকিটপ্রতি ৩৬ টাকার পরিবর্তে ১৪ টাকা বাড়িয়ে ৫০ টাকা আদায় করে আসছিল। এর পরিপ্রেক্ষিতে নারায়ণগঞ্জের পরিবহন খাতে শৃঙ্খলা বজায় রাখতে মঙ্গলবার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসা. রহিমা আক্তারের নেতৃত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। এতে নারায়ণগঞ্জের বিভিন্ন পরিবহনের মালিকরা উপস্থিত ছিলেন। সভায় ৫০ টাকা থেকে পাঁচ টাকা কমিয়ে ৪৫ টাকা করে ভাড়া আদায়ের সিদ্ধান্ত গৃহীত হয়।

এ বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসা. রহিমা আক্তার বলেন, ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী বাসগুলো আগে ৩৬ টাকা ভাড়া আদায় করতো। সেখানে ৩১ টাকা ভাড়া এবং টোল ফি হিসেবে আরও পাঁচ টাকা করে নেওয়া হতো। কিন্তু জ্বালানি তেলের মূল্য বাড়ানো হলে কয়েকটি পরিবহন ৫০ টাকা করে ভাড়ায় আদায় করছিল। আজ সভা করে ৪৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

বন্ধন পরিবহনের চেয়ারম্যান মো. জুয়েল হোসেন জানান, নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী ঢাকা-নারায়ণগঞ্জ রুটের ভাড়া ৫০ টাকা থেকে ৪৫ টাকা করা হয়েছে। এখন থেকে ৪৫ টাকা করেই নেওয়া হবে।

তবে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহ্বায়ক রফিউর রাব্বী বলেন, আমরা যে হিসেব করেছি, সে অনুযায়ী এ রুটে সর্বোচ্চ ভাড়া আসে ৩৮ টাকা ৫২ পয়সা। জেলা প্রশাসকের কাছে বলেছিলাম, ভাড়া নির্ধারণের ঢাকা-নারায়ণগঞ্জ রুটের দূরত্ব নির্ধারণ করতে হবে। দূরত্ব নির্ধারণ না করে ভাড়া নির্ধারণ করা যাবে না।