ট্রেনেও বসানো হচ্ছে ব্ল্যাক বক্স !!

আন্তর্জাতিক ডেস্ক:

যাত্রীদের সুরক্ষা ও দুর্ঘটনার কারণ অনুসন্ধানে উড়োজাহাজের মতো এবার ট্রেনেও বসানো হবে ‘ব্ল্যাক বক্স’।

তবে এর নাম দেওয়া হয়েছে ‘ক্রু অডিও-রেকর্ডিং সিস্টেম’। যা প্লেন বা কপ্টারের ‘ব্ল্যাক বক্স’-এর মতোই কাজ করবে বলে জানিয়েছে ভারতের পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম মণীশ জৈন। খবর: আনন্দবাজার পত্রিকার।

বিমান সংক্রান্ত যাবতীয় তথ্য, পাইলট ও সহকারী-চালকের মধ্যে কথোপথন এবং তাদের সব সিদ্ধান্তই ব্ল্যাক বক্সে রেকর্ডিং হিসেবে সংরক্ষিত থাকে। যা মূলত বিমান দুর্ঘটনার তদন্তে কাজে লাগে।

এ বার সেই প্রযুক্তিই নিয়ে আসা হচ্ছে রেল পরিষেবায়। ট্রেন কোনও দুর্ঘটনার কবলে পড়লে ওই মুহূর্তে ঠিক কী ঘটেছিল, তা জানতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ।

রেলের পক্ষ থেকে জানান হয়েছে, দুর্ঘটনার পর অনেক সময়ই ট্রেনের চালকদের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। তাদের দোষারোপও করা হয়। এবার অত্যাধুনিক এই যন্ত্রের সাহায্যে সব তথ্যই সঠিকভাবে পাওয়া যাবে। যা ট্রেন দুর্ঘটনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে।

মণীশ জানান, আপাতত পাইলট প্রজেক্ট হিসেবে হাওড়া শাখার দূরপাল্লার একটি ইঞ্জিনে এই যন্ত্র বসানো হয়েছে। এর পর আরও ১৫টি ইঞ্জিনে বসানো হবে। এক একটি যন্ত্রের জন্য খরচ প্রায় তিন লক্ষ টাকা। রেল সূত্রে খবর, দু’হাজার ইঞ্জিনে এই যন্ত্র বসানো হবে।

গত ১৩ জানুয়ারি উত্তরবঙ্গে বড়সড় দুর্ঘটনার কবলে পড়ে বিকানের–গুয়াহাটি এক্সপ্রেস। ৯ জন যাত্রীর মৃত্যু হয় ওই ঘটনায়। ওই ঘটনায় রেলওয়ে সেফটি বোর্ডের তদন্ত চলার মধ্যেই দূরপাল্লার ট্রেনে ব্ল্যাক বক্স বসানোর সিদ্ধান্ত নেওয়া হল।