হাতিরঝিলে চক্রাকার বাস-ওয়াটার ট্যাক্সির ভাড়া বেড়েছে

ভোক্তাকন্ঠ ডেস্ক: জ্বালানি তেলের দাম বাড়ায় রাজধানীর হাতিরঝিলের চক্রাকার বাস ও ওয়াটার ট্যাক্সির ভাড়াও বাড়ানো হয়েছে। সব কাউন্টার ও ঘাট থেকে যাতায়াতে গড়ে পাঁচ টাকা করে ভাড়া বাড়ানো হয়েছে।

হাতিরঝিলের চক্রাকার বাস ও ওয়াটার ট্যাক্সির তত্ত্বাবধান করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। তবে রাজউক কর্তৃপক্ষ এখনো বাড়তি ভাড়া আদায়ে আনুষ্ঠানিক অনুমতি দেয়নি।

তবে চক্রাকার বাস পরিচালনার দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান সূত্র বলছে, সরকার গত ৫ আগস্ট দিনগত রাতে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। ৭ আগস্ট থেকে গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়। এরপর তারা চক্রাকার বাসেও ভাড়া বাড়িয়েছেন। এতে রাজউক মৌখিক অনুমতি দিয়েছে। দ্রুতই আনুষ্ঠানিক অনুমতি মিলবে।

খোঁজ নিয়ে জানা গেছে, গণপরিবহনের ভাড়া বাড়ানোর পরপরই হাতিরঝিল চক্রাকার বাসে রামপুরা থেকে এফডিসি, এফডিসি মোড় থেকে বউবাজার, হ্যাপি হোমস, শুটিং ক্লাব, বাড্ডা, রামপুরা, মহানগর, মধুবাগে ভাড়া পাঁচ টাকা করে বাড়ানো হয়েছে। একইভাবে ওয়াটার ট্যাক্সির ভাড়াও বেড়েছে। ওয়াটার ট্যাক্সির ভাড়া ৫-১০ টাকা বাড়ানো হয়েছে।

চক্রাকার বাসে বাড্ডা থেকে নিয়মিত এফডিসি মোড়ে যাতায়াত করেন আরিফ হোসেন। তিনি বলেন, ‘রাজউকের অনুমোদনের আগেই চক্রাকার বাসে ভাড়া বাড়ানো হয়েছে। এ ভাড়া বাড়ানোর ক্ষেত্রে কিলোমিটার হিসাব করা হয়নি। বাসমালিক নিজের মতো করে ভাড়া বাড়িয়েছেন।’

রাজউক সূত্র জানিয়েছে, হাতিরঝিলের চারপাশে ১৬ কিলোমিটার একমুখী সড়ক। ২০১৬ সালে এ সড়কে যাত্রী পরিবহনে চালু হয় ১০টি মিনিবাস। এখন এ রুটে ২০টি বাস চলছে। পরিচালনার দায়িত্বে রয়েছে ঠিকাদার প্রতিষ্ঠান ‘এইচআর ট্রান্সপোর্ট’। ব্যবস্থাপনার দায়িত্বে রাজউক। প্রতিদিন সকাল ৭টা থেকে বিরতিহীনভাবে রাত ১১টা পর্যন্ত এ বাস চালু থাকে।

তবে চক্রাকার বাস সার্ভিস সংশ্লিষ্টদের দাবি, প্রতি কিলোমিটার বা মিটার মেপে ভাড়া নির্ধারণ করা সম্ভব নয়। তাদের টিকিট কাউন্টারগুলোও মিটার মেপে বসানো হয়নি। ফলে আগের নির্ধারিত ভাড়া থেকে প্রতি কাউন্টারে গড়ে পাঁচ টাকা করে ভাড়া বাড়ানো হয়। তবে অল্প দূরত্বের ভাড়া বাড়ানো হয়নি।

হাতিরঝিল তত্ত্বাবধানে দায়িত্বে রয়েছেন রাজউকের কর্মকর্তা মো. আল-আমিন। তিনি বলেন, ‘চক্রাকার বাস ও ওয়াটার ট্যাক্সির ভাড়া বাড়াতে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান বুধবার (১০ আগস্ট) রাজউকে আবেদন করেছে। যেহেতু সরকার গণপরিবহনে ভাড়া বাড়িয়েছে, তাই হাতিরঝিলেও ভাড়া বাড়ানোর অনুমোদন দেওয়া হবে।’