বাজার অভিযানকে ‘মোবাইল কোর্ট’ বলা যাবেনাঃ ভোক্তা অধিদপ্তর

ঢাকা, ৩০ জুন রোববারঃ আজ প্রকাশিত এক সরকারি তথ্য বিবরণীর মাধ্যমে জানানো হয়েছে, ‘জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি অভিযানকে গণমাধ্যমে মোবাইল কোর্ট হিসেবে সংবাদ পরিবেশন করায় জনমনে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে’ এই মর্মে মন্ত্রিপরিষদ বিভাগকে পত্র পাঠিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার।

এর পরিপ্রেক্ষিতে জনমনে বিদ্যমান ভুল ধারণা দূরীকরণের লক্ষ্যে পরবর্তী সময়ে সঠিক সংবাদ পরিবেশনের সময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও গণমাধ্যমগুলোকে বিশেষ সতর্কতা অবলম্বনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ অনুরোধ জানিয়েছে।

উল্লেখ্য যে, ভোক্তা অধিকার সংরক্ষণ ও ভোক্তা অধিকার বিরোধী কার্যকলাপ রোধের নিমিত্ত ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৭০(১) ধারা অনুসারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তারা প্রযোজ্য ক্ষেত্রে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে জরিমানা আরোপ প আদায় করতে পারেন। তবে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কোনো কর্মকর্তার মোবাইল কোর্ট পরিচালনার এখতিয়ার নেই।

মন্ত্রিপরিষদ বিভাগের এই নির্দেশনার পরিপ্রেক্ষিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক শফিকুল ইসলাম লস্কর, গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করে বাজার তদারকি অভিযানকে মোবাইল কোর্ট হিসেবে সংবাদ পরিবেশন থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সবার কাছে অনুরোধ জানিয়েছেন।