রাজধানীতে বাজার নিয়ন্ত্রনে সোচ্চার ভোক্তা অধিদপ্তর

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: দেশে করোনার পাশাপাশি সচল হয়ে উঠেছে কিছু অসাধু ব্যবসায়ী। তবে এসব ব্যবসায়ীদের বিরুদ্ধে সর্বদায় সোচ্চার। এরই ধারাবাহীকতায় আজ রাজধানীর বিভিন্ন এলাকায় বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা করে র্জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়।

অধিদপ্তরের সহকারী পরিচালক জনাব মোঃ আব্দুল জব্বার মন্ডল এর নেতৃত্বে হ্যান্ডসানিটাইজার, মাস্ক, চাল, ডাল, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধিতে কারসাজি করার অপরাধে ঢাকা মহানগরীর উত্তরার জহুরা মার্কেট ও তৎসংলগ্ন এলাকার ১২ টি প্রতিষ্ঠানকে ১.৫ লক্ষ টাকা জরিমানা করা হয়।

এছাড়া সহকারী পরিচালক মাহমুদা আক্তার কর্তৃক বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম কতৃক অন্য একটি অভিযানে মহানগরীর মোহাম্মদপুর টাউন হল ও মোহাম্মদপুর কৃষি মার্কেট এলাকায় চাল ও পেয়াজের মূল্য বেশি রাখা এবং মূল্য তালিকা না রাখা এবং পণ্য ক্রয়ের সঠিক চালান না দেখাতে পারায় ভোক্তা অধিকার আইনে বিভিন্ন অপরাধে ৭টি প্রতিষ্ঠানকে জরিমানা।

অন্যদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে শ্যামবাজার ও রায়েরবাজার বাজার এলাকায় অভিযান পরিচালনা করা হয়। উক্ত অভিযানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জনাব প্রনব কুমার প্রামানিক এর নেতৃত্বে অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এছাড়াও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সার্বিক নির্দেশনায় ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ারের তত্ত্বাবধানে প্রধান কার্যালয়ের উপপরিচালক জনাব মোঃ মাসুম আরেফিন ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব রোজিনা সুলতানা এর পরিচালনায় ঢাকা মহানগরের কাওরান বাজার, তুরাগ ও উত্তরা পশ্চিম থানা এলাকায় বাজার তদারকিমূলক অভিযান পরিচালিত হয়। এ সময় কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন, ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। সার্বিক সহযোগিতা প্রদান করেন তেজগাঁও ও উত্তরা পশ্চিম থানা পুলিশের সদস্যবৃন্দ।