বাসের ৫০ শতাংশ আসন ফাঁকা রেখে সোমবার থেকে বাস চলাচল শুরু

ভোক্তাকণ্ঠ প্রতিবেদক: করোনা ভাইরাসের কারনে বন্ধ থাকা গণপরিবহন ঢাকাসহ সারা দেশে আগামী সোমবার থেকে চালু করা হবে। আগামী রোববার থেকে চালু হচ্ছে ট্রেন ও লঞ্চে। গতকাল শুক্রবার সড়ক পরিবহন  কর্তৃপক্ষ ও লঞ্চ মালিক–শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত জানানো হয়।

জানা যায়,আগামী সোমবার থেকে ঢাকা ও বিভিন্ন জেলার দূরপাল্লার বাসে ৫০ শতাংশ আসন ফাঁকা রেখে বাস সার্ভিস চালু করা হবে।প্রত্যেক যাত্রীর মাস্ক পরা বাধ্যতামূলক।যাত্রী ছাড়াও চালক ও সহকারীদের মাস্ক সরবরাহ করা হবে। এ বিষয়ে পর্যবেক্ষণ করার জন্য ঢাকার গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনালে তিনটি কমিটি গঠন করা হবে।

এদিকে বাসের অর্ধেক আসন আসন ফাঁকা রাখার কারণে লোকসানের শঙ্কা করছেন পরিবহন মালিকেরা। পরিবহন মালিকেরা ভাড়া বৃদ্ধির দাবি অনুযায়ী বিআরটিএর স্থায়ী ব্যয় বিশ্লেষণ কমিটি আজ শনিবার বৈঠক শেষে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

এই কমিটির সিদ্ধান্তের প্রতিবাদ জানায় ক্যাব।

বৈঠকে উপস্থিত বিআরটিএ ও লঞ্চ মালিক–শ্রমিক নেতারা জানান, বাসগুলো পথে কোথাও যাত্রী তুলবে না। তবে কেউ নামতে চাইলে নামানো হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, পুলিশ ও বিআরটিএর সহায়তায় তাঁরা স্বাস্থ্যবিধি মেনে যাত্রী তোলার সর্বাত্মক চেষ্টা করবেন। অর্ধেক আসন ফাঁকা রাখা হবে।