দুর্যোগ মোকাবেলায় সারাদেশে ৪২৩টি সাইক্লোন শেল্টার

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ‘দুর্গত এলাকার মানুষকে উদ্ধার করে নিয়ে আসা, তাদের মাঝে ত্রাণ বিতরণ ও গবাদিপশুকে নিরাপদ স্থানে সরিয়ে আনার জন্য আমরা মাল্টিপারপাস এক্সেসিবল উদ্ধারকারী নৌকা তৈরি করেছি, যা প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করবে।

মঙ্গলবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার ত্রিপল্লীর শেখ আবু নাসের বিদ্যালয়ের সাইক্লোন শেল্টারের কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

ডা. এনামুর রহমান বলেন, ‘এসব সাইক্লোন শেল্টারে স্বাভাবিক সময়ে স্কুলের কাযক্রম চলবে। দুর্যোগের সময় সাইক্লোন সেন্টার হিসেবে ব্যবহার করা যাবে।আমরা দেশের বিভিন্ন জেলা-উপজেলায় এ প্রকল্পের আওতায় ৪২৩টি সাইক্লোন শেল্টার নির্মাণ করেছি।’

এর আগে প্রতিমন্ত্রী টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে বঙ্গবন্ধু ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানাসহ সরকারি কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।