বাস বন্ধের খবরে দুশ্চিন্তায় চাকরি ও ভর্তি পরীক্ষার্থীরা

কেরোসিন-ডিজেলের দাম বৃদ্ধিতে শ্রমিক-মালিকরা শুক্রবার সকাল থেকে বাস না চালানোর ঘোষণা দেওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন বিভিন্ন চাকরি ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা।

শুক্রবার ১৯টি প্রতিষ্ঠানের চাকরির পরীক্ষা হবে। আবার সাত কলেজেও স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। রাজধানীর বিভিন্ন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসব পরীক্ষায় অংশ গ্রহণেচ্ছুদের যাতায়াতে প্রধান মাধ্যম বাস। তবে শুক্রবার বাস না চালানোর ঘোষণা আসায় তারা পড়েছেন দুশ্চিন্তায়। কিভাবে যাতায়াত হবে বা যথাসময়ে কেন্দ্রে পৌঁছাতে পারবে কি-না সেটিই এখন তাদের দুশ্চিন্তার কারণ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের তথ্য মতে, শুক্রবার সাত কলেজের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ‘বাণিজ্য’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার বাণিজ্য বিভাগের সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগের ডিন অধ্যাপক ড মোহাম্মাদ আব্দুল মঈন জানান, ধর্মঘট থাকলেও এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাদের কাছে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত পরীক্ষা বন্ধের কোনো নির্দেশনা আসেনি।

এদিকে শুক্রবার সকাল ও বিকালে ১৯টি প্রতিষ্ঠান, মন্ত্রণালয় ও সংস্থার নিয়োগ পরীক্ষা রয়েছে। সেগুলো হলো- স্থানীয় সরকার বিভাগ, কর কমিশনারের কার্যালয়, কর অঞ্চল-১৪, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা, বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, শ্রম আদালত সিলেট, বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট, খাদ্য অধিদপ্তর, বিমান বাংলাদেশ এয়ারলাইনস, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, সমন্বিত সাতটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এবং বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।

সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের তিনটি পদের ব্যবহারিক বাদে বাকি প্রতিষ্ঠানগুলোর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া খাদ্য অধিদপ্তরে পরীক্ষা হবে দেশের ৮টি বিভাগীয় শহরে (ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ)।

শ্রম আদালত সিলেটের পরীক্ষা হবে সিলেটে এবং পল্লী উন্নয়ন একাডেমি বগুড়ার নিয়োগ পরীক্ষা হবে বগুড়ায়। এছাড়া বাকি সব প্রতিষ্ঠানের পরীক্ষা ঢাকায় হবে।

উল্লেখ্য, করোনার কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত সেপ্টেম্বর থেকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও মন্ত্রণালয় চাকরির পরীক্ষা নেওয়া শুরু করে। ফলে দুই মাস ধরে প্রতি শুক্রবার গড়ে ১৫টি প্রতিষ্ঠানের চাকরি পরীক্ষা নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, বুধবার দিবাগত রাতে জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১৫ টাকা হারে বৃদ্ধির কথা জানানো হয়।

ডিজেলের দাম বৃদ্ধির প্রতিবাদে হয় দাম কমানো আর না হয় বাস ভাড়া বাড়ানোর দাবিতে শুক্রবার সকাল থেকে বাস ও ট্রাক না চালানোর অনানুষ্ঠানিক ঘোষণা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘আগামী রবিবার এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে বসব। এর আগ পর্যন্ত বাস-ট্রাকের চাকা ঘুরবে না।’