বিদেশফেরত প্রায় ৪০ লাখ যাত্রীর হেলথ স্ক্রিনিং সম্পন্ন

ভোক্তাকন্ঠ ডেস্ক: করোনা মহামারির শুরু থেকে দেশের বিভিন্ন বিমানবন্দরে মোট ৩৯ লাখ ৯৫ হাজার ৭০৮ জন বিদেশফেরত যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা (হেলথ স্ক্রিনিং) করা হয়েছে। তাদের মধ্যে বিমানবন্দরে ৩১ লাখ ৫৪ হাজার ৭১৭ জন, স্থলবন্দরে ৭ লাখ ৩ হাজার ৭০৪ জন, সমুদ্রবন্দরে ১ লাখ ৩০ হাজার ২৫৮ জন এবং রেলওয়ে স্টেশনে (৭০২৯ জন) যাত্রীর হেলথ স্ক্রিনিং করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে মহামারির শুরু থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের বিভিন্ন বন্দর (স্থল, সমুদ্র ও রেলওয়ে) দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা যাত্রীদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা (হেলথ স্ক্রিনিং) করা হয়। ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের মাসখানেক আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিদেশফেরত প্রত্যেক যাত্রীর কাছ থেকে হেলথ কার্ড সংগ্রহ করা হয়।

সেই সঙ্গে বিমান থেকে অবতরণের পর যাত্রীদের শরীরের তাপমাত্রা পরিমাপের পাশাপাশি জ্বর, ঠান্ডা ও কাশিসহ করোনার উপসর্গ রয়েছে কি না তা পরীক্ষা করা হচ্ছে।

এদিকে সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বিমানবন্দরে মোট ৮ হাজার ১৮৪ জন বিদেশফেরত যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তাদের মধ্যে বিমানবন্দরে ৭ হাজার ১৭২ জন, স্থলবন্দরে ৭৫৭ জন, সমুদ্রবন্দরে ২৫৫ জন যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়।