বেনাপোল ইমিগ্রেশন দিয়ে এক বছরে সরকারের রাজস্ব আয় প্রায় ৬৮ কোটি টাকা

অনলাইন ডেস্ক: বেনাপোল ইমিগ্রেশন দিয়ে এক বছরে ভারতে প্রবেশ করেছে ১২ লাখ ৫৪ হাজার ২৬৩ জন যাত্রী। যার ভ্রমণ কর বাবদ সরকারের রাজস্ব আয় হয়েছে ৬৭ কোটি ৪৭ লাখ ৯৩ হাজার ৪৯৪ টাকা। বেনাপোল সোনালী ব্যাংকের ম্যানেজার যাত্রী পরিসংখ্যান ও রাজস্ব আদায়ের তথ্য  নিশ্চিত করে এ কথা জানান।

করোনার কারণে মাঝে যাত্রী কমলেও অর্থবছরের শেষদিকে ভালো রাজস্ব আসে। আদায়কৃত টাকার মধ্যে বেনাপোল সোনালী ব্যাংক আদায় করেছে ৪৭ কোটি ৪৬ লাখ ২২ হাজার টাকা। বাকি টাকা আদায় হয়েছে দেশের অনান্য সোনালী ব্যাংকের শাখায়। এসব তথ্য জানান সোনালী ব্যাংক কর্মকর্তারা।

যাত্রী প্রতি ৫শ টাকা ভ্রমণকর এবং বন্দরের ট্যাক্স বাবদ ৪২ টাকা ৮৫ পয়সা আদায় করে থাকে বন্দর কর্তৃপক্ষ। ভারতে প্রবেশকারী ৯০ শতাংশ বাংলাদেশি এবং ১০ শতাংশ ভারতসহ অনান্য দেশের রয়েছে।

বন্দর ও ইমিগ্রেশন সূত্রে জানা যায়, ১৯৭২ সাল থেকে বৈধভাবে বেনাপোল বন্দর দিয়ে পাসপোর্টের মাধ্যমে ভারত যাতায়াত শুরু হয়। বেনাপোল থেকে কলকাতা শহরের দূরত্ব মাত্র ৮৪ কিলোমিটার। বেনাপোল থেকে রওনা দিয়ে ট্রেন ও বাসে করে মাত্র আড়াই ঘণ্টায় পৌঁছা যায় কলকাতা শহরে। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এপথে চিকিৎসা, ব্যবসা ও ভ্রমণ পিপাসু মানুষ যাতায়াতে প্রথম থেকে স্বাচ্ছন্দ্য প্রকাশ করে থাকে। বর্তমানে বেনাপোল স্থলপথ ও রেলপথে যাত্রীরা ভারত যাতায়াত করে থাকে। 

করোনার কারণে ভারত সরকারের নিষেধাজ্ঞায় গত ১৩ মার্চ থেকে এপথে বাংলাদেশিদের ভারত যাতায়াত বন্ধ রয়েছে। তবে ভারতীয় হাইকমিশনারের বিশেষ অনুমতিতে ভিআইপি ব্যক্তিদের যাতায়াত সচল রয়েছে বলে ইমিগ্রেশন সূত্রে জানা গেছে।