রাজধানীতে বাজার তদারকি, একাধিক প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তাকন্ঠ প্রতিনিধি: রমজান ও আসন্ন ঈদকে সামনে রেখে রাজধানীর বিভিন্ন বাজারে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা করছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় একাধিক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

আজ অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহার নির্দেশনায় ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ারের উপস্থিতিতে ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ আব্দুল জব্বার মন্ডল এর নেতৃত্বে ঢাকা জেলার সাভার উপজেলার আমিন বাজার, উলাইল পাইকারি আড়ত, সাভার বাস স্ট্যান্ড কাঁচাবাজার এবং ধামরাই উপজেলার বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করা হয়।

এসময় চাল, ডাল, আটা, পেঁয়াজ, আদা, রসুনসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে একাধিক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এছাড়া অভিযানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যতালিকা যথাযথভাবে প্রদর্শন করা, প্রদর্শনকৃত মূল্য অপেক্ষা অধিক মূল্যে সকল নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি থেকে বিরত থাকা, রমজানকে কেন্দ্র করে অতি মুনাফা লাভ থেকে বিরত থাকা, সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয় করাসহ প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হয়।

পণ্য ক্রয়ে প্রতারিত হলে ভোক্তা হটলাইন ১৬১২১ নাম্বারে অভিযোগ দায়েরের জন্য ভোক্তাদের পরামর্শ দয়া হয়।

উল্লেখ্য সাভারের বিভিন্ন বাজারে মসুরের ডাল ১০৮ টাকা, বোল্ডার মসুরি ৭১ টাকা, ডাবলী ডাল ৩১ টাকা, ছোলা ৬১ ও বেগুন ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অভিযান শেষে অধিদপ্তর থেকে বলা হয়, ‘ভোক্তা স্বার্থ সংরক্ষণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বদ্ধপরিকর।’