সুন্দরবনসহ বন বিভাগের সকল পর্যটন কেন্দ্র বন্ধ

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সুন্দরবনে সব ধরনের পর্যটক প্রবেশ বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে। এ ছাড়া শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক আগামী দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 

এর আগে ২০২০ সালের মে মাসে করোনা মহামারির কারণে সুন্দরবনসহ সাতক্ষীরা জেলার পর্যটনকেন্দ্রগুলো বন্ধ ঘোষণা করা হয়। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে ১ নভেম্বর থেকে সুন্দরবনে পর্যটক প্রবেশের ঘোষণা দেওয়া হয়। এরপর থেকে গেল শীত মৌসুমে পর্যটন এলাকাগুলো সচল হয়ে ওঠে। একইভাবে ২০২০ সালের ২০ মার্চ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল জানান, বৃহস্পতিবার এক চিঠিতে শুক্রবার থেকে সব পর্যটককেন্দ্র পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে। করোনা পরিস্থিতি বিস্তার প্রতিরোধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

একই কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে পার্কের কর্মকর্তা।

এদিকে সুন্দরবনের সব পর্যটন কেন্দ্র বন্ধ থাকাই মানবেতর জীবন যাপন করতে হবে পর্যটকবহনকারী ট্রলার মালিক এবং কর্মীদের। প্রথম আলো থেকে জানা যায়, ওই এলাকায় পর্যটকবহনকারী ট্রলার মালিকদের পাঁচ শতাধিক ট্রলার রয়েছে। এর ওপর তাঁদের ভরণপোষণ চলে। সুন্দরবনে পর্যটক ঢোকা বন্ধ করে দেওয়ায় তাঁদের পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করতে হবে বলে জানান মালিক সমিতির সভাপতি আবদুল আলিম।

এনএইচ

Leave a Comment