স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছাবে


সরকারের প্রচেষ্টায় প্রত্যন্ত অঞ্চলের মানুষকে এখন আগের মতো চিকিৎসাসেবা পেতে ভোগান্তির শিকার হতে হয় না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি।

তিনি বলেন, এখন গ্রামে বসেই উন্নত চিকিৎসাসেবা মিলছে। শহরের মতো গ্রামেও চিকিৎসকরা রোগী দেখছেন। আগের মতো এখন আর প্রত্যন্ত অঞ্চলের মানুষকে ভোগান্তি পোহাতে হয় না। সরকার প্রতিটি উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স তৈরি করেছেন। ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি ক্লিনিক করেছে। স্বাস্থ্যসেবা মানুষের দোড়গোড়ায় পৌঁছাতে কাজ করা হচ্ছে।

শনিবার (২৯ জানুয়ারি) দুপুরে রংপুরের পীরগাছা উপজেলা মিলনায়তন চত্বরে ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা রোটারি ক্লাবের সার্বিক সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংগঠন ‘নীড়’ ও রমেক হাসপাতালের চিকিৎসকরা এই ক্যাম্পের আয়োজন করে।

অসহায় দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা চাহিদা পূরণে সরকারের পাশাপাশি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানকে ফ্রি চিকিৎসার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে টিপু মুনশি বলেন, কেউ চিকিৎসাসেবা বঞ্চিত থাকবে এটা বঙ্গবন্ধুকন্যা শুনতে চান না। ধনী-গরিব সবাই চিকিৎসাসেবা পাবে। সর্বস্তরের মানুষকে সুস্থ রাখতে জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি চিকিৎসা কেন্দ্রের পাশাপাশি বিভিন্ন সংস্থা ফ্রি চিকিৎসার হাত বাড়িয়ে দিয়েছে। ফলে মানুষ উপকৃত হচ্ছেন।

এ সময় আগামী দিনে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ও দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

মেডিকেল ক্যাম্পে দিনব্যাপী ১১টি চিকিৎসাবুথে উপজেলার হতদরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। রংপুর মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের চিকিৎসকরা রোগী দেখে পরামর্শপত্রের পাশাপাশি বিনামূল্যে ওষুধ প্রদান করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী শেখ শামছুল আরেফিন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু হাজ্জাত, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ মিলনসহ অন্যান্য নেতৃবৃন্দ।