টমেটোর কেজি ৩৫০ টাকা!

।। ভোক্তাকণ্ঠ ডেস্ক ।।
১০-১৫ দিনে আগেও রাজধানীর প্রতিটি কাঁচাবাজারে ৮০-১০০ টাকা কেজি দরে বিক্রি হতো টমেটো। এরপর দাম বেড়ে শুরুতে দাঁড়ায় ১২০ টাকা কেজি, তারপর ১৫০ টাকা। আর সেই টমেটো এখন বিক্রি হচ্ছে ৩০০-৩৫০ টাকায়।

সাধারণ ক্রেতারা বলছেন, এই দামে টমেটো কিনে বাসায় নিয়ে যাওয়া কোনো মধ্যবিত্ত বা নিম্নবিত্তের পক্ষে সম্ভব না। আর ঈদের সময় দাম ৪০০ টাকা ছাড়িয়ে যবে বলে আশঙ্কা তাদের।

ক্রেতাদের অভিযোগ বাজারে প্রতিটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আকাশচুম্বী। মানুষ মাংসের সঙ্গে সালাদ খেতে পছন্দ করে। কিন্তু ঈদের আগে সালাদের অন্যতম অনুষঙ্গ টমেটোর দাম এখন আকাশচুম্বী।

রাজধানীর বিভিন্ন আবাসিক এলাকা ও কাঁচাবাজারের সামনে ঠেলাগাড়িতে ভাসমান সবজি বিক্রেতাদের প্রায়ই দেখা যায়। তাদের কাছ থেকে ক্রেতারা বাজারের তুলনায় কিছুটা কম দামে সবজি কিনতে পারেন। তবে এসব ঠেলাগাড়িও এখন টমেটো শূন্য।

টমেটোর দাম বাড়ার ও যোগানের সংকট নিয়ে কারওয়ান বাজারের কয়েকটি আড়তের মালিক জানান, বছরের প্রথম ৫-৬ মাস দেশীয় টমেটোর মাধ্যমে বাজার ঠিক রাখা হয়। এর পরপরই বাজারে আর দেশীয় টমেটো পাওয়া যায় না সিজন শেষ হয়ে যাওয়ার কারণে। দেশীয় টমেটো শেষ হয়ে যাওয়ার পর ভারতীয় টমেটোর ওপর নির্ভরশীল হয়ে যায় বাজার। দেশীয় টমেটোর সিজন না আসা পর্যন্ত ভারতীয় টমেটো বাজার স্বাভাবিক রাখে। আর এখন ভারতের টমেটোর আমদানি বন্ধ থাকায় বাজার বেসামাল হয়ে পড়েছে।

আশা করা যায় ঈদের সপ্তাহে খুচরা বাজারে ২০০-২৫০ টাকা কেজি দরে টমেটো পাওয়া যাবে এবং যোগানও স্বাভাবিক থাকবে। এর পর আস্তে আস্তে বাজার আরও স্বাভাবিক হবে।