তরমুজের বাজার চড়া, কেজি ৫০-৬০ টাকা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: গরম মৌসুমের লোভনীয় ফল তরমুজ উঠতে শুরু করছে রাজধানীর বাজারে। তবে আগাম বাজারে আসায় দাম একটু বেশি। কিছুদিনের মধ্যে সরবরাহ বাড়লে দাম কমে যাবে বলে মনে করছেন বিক্রেতারা। এবারও খুচরা পর্যায়ে তরমুজ কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে।

আড়তে পিস হিসেবে তরমুজ বিক্রি হচ্ছে। তবে এখন জোগান ও চাহিদা কম থাকায় কেউ চাইলে ওজন মেপেও আড়ত থেকে তরমুজ নিতে পারছেন।

এখানে ৪ থেকে ৫ কেজি ওজনের ১০০ তরমুজ বিক্রি হচ্ছে ১৫ হাজার ২০ হাজার টাকা। সেই হিসাবে প্রতিটি তরমুজের দাম পড়ছে ১৫০ থেকে ২০০ টাকা। বড় ও ভালো পাকা তরমুজ এখনো বাজারে আসা শুরু হয়নি বলে জানিয়েছেন আড়তদাররা।

আড়তদাররা জানিয়েছেন, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী এবার তরমুজের ফলন ভালো হয়েছে। এখন আবহাওয়া যদি ভালো থাকে, ঝড়-বৃষ্টি তেমন না হয়, তবে কৃষক ফসল ঘরে তুলতে পারবেন। মানুষও কম দামে তরমুজ খেতে পারবেন।

একজন আড়তদার জানান, আড়তে সাধারণত কেজি দরে তরমুজ বিক্রি হয় না। কিন্তু এখন ভিড় নেই। তরমুজের সরবরাহ কম, চাহিদাও কম। তাই কেউ চাইলে কেজি দরেও নিতে পারে। তবে পরে আর এ সুযোগ থাকে না।

আগে পিস হিসেবে তরমুজ বিক্রি করা হলেও গত কয়েক বছর ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ওজন মেপে তরমুজ বিক্রি হচ্ছে। বলা হচ্ছে, ওজন মেপে তরমুজ কিনে ক্রেতা ঠকছেন। ওজন মেপে তরমুজ বিক্রি সরকার নিষিদ্ধ করেনি। কিন্তু গত বছর বিভিন্ন স্থানে স্থানীয় প্রশাসন ওজন করে তরমুজ বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।