পোল্ট্রি খাত লুটে নিল ভোক্তার ৫শ’ কোটি টাকা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: দেশে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি করার সাথে সাথে পোল্ট্রি সেক্টরে অস্থিরতা সৃষ্টি করে ভোক্তার পকেট থেকে ডিম ও মুরগী বাবদে বাড়তি ৫০৩ কোটি টাকা লুন্ঠিত হয়েছে। কনজুমারস এসোসিয়েশনের নিজস্ব বাজার পরিস্থিতি পর্যালোচনা থেকে এই তথ্য বেরিয়ে এসেছে।
যার হিসাব নিম্নরূপঃ-

ক) গত ৭ থেকে ২২ আগষ্ট বাজার স্থিতাবস্থায় আসা পর্যন্ত ভোক্তাদের থেকে বাড়তি টাকা লুটে নেয়া হয়েছে মোট = ২৭৭ কোটি ৪৪ লাখ টাকা (স্মরণী-ক দ্রষ্টব্য)
খ) অপরদিকে-দুই সপ্তাহে মুরগীর বাজার থেকে বাড়তি আদায় করা হয়েছে = ২২৬ কোটি টাকা (স্মরণী-খ)

খাত- ক

  • প্রানীসম্পদ বিভাগের হিসাব অনুযায়ী বর্তমানে ডিমের চাহিদা প্রতিদিন ৪.৮৯২৩ কোটি।
  • উৎপাদন ক্ষমতা ৬.৩৯৮২ কোটি। যা বিভিন্ন কারণে হ্রাস পাবার পরও চাহিদার ১০৩% উৎপাদন হয়।উদ্বৃত্ত থাকে খামার এবং বিপনন মাধ্যমের হাতে।
  • ক্যাবের বাজার বিশ্লেষণে যথেষ্ট রক্ষণশীল নীতি অনুসরণ করে ডিমের দৈনিক চাহিদা সরকারি হিসাবের চেয়ে ২.৫% কমিয়ে গড়ে ৪কোটি ৮০ লাখ পিসের ওপরে বিবেচনা করা হয়েছে।
    (নোটঃ পোল্ট্রি খামার মালিকদের মতে করোনা কালে বিভিন্ন প্রতিকূলতায় কিছু খামার বন্ধ হয়ে যায়। তাতে উৎপাদন কিছু হ্রাস পেয়েছিল। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হলেও পুরোপুরি সেই অবস্থা এই সেক্টর এখনো কাটিয়ে উঠতে পারেনি। তবে তারা স্বীকার করছেন বাজারের চাহিদা পুরণে কোন ঘাটতি নেই। দামের উঠানামায় প্রাত্যহিক চাহিদার হ্রাস বৃদ্ধির কারনে দেশের দৈনিক উৎপাদনের মাধ্যমেই বাজার চাহিদা পুরণ হচ্ছে।)

স্মরণী-ক

খাত- খ

• প্রানীসম্পদ বিভাগের হিসাব অনুযায়ী বর্তমানে পোল্ট্রি মাংসের উৎপাদন বর্তমানে উৎপাদন ২ হাজার টনের ওপরে।
• তেলের মূল্যবৃদ্ধির আগে থেকেই মুরগীর দাম বাড়ছিল।
• ৬ আগষ্ট থেকে পরিবহন সংকটে সরবরাহ হ্রাস পেয়েছে দেখিয়ে দৈনিক ৪/৫ টাকা বৃদ্ধির স্থলে এক দিনে ব্রয়লার ২০/-টাকা বেড়ে ১৬০/-টাকা এবং সোনালী ও কক মুরগীর দাম ২২৫/- থেকে ২৬০/-টাকা হয়ে যায়। যা ১৭ আগষ্ট ব্রয়লার ২২০/- পর্যন্ত এবং সোনালী ও কক মুরগীর দাম ৩২৫/-টাকায় উন্নীত হয়।
• এই ক’দিনে মুরগীর দামে গড় বৃদ্ধির পরিমান ছিল ৭৫/- টাকা।

স্মরণী-খ