মজুত করা চালে নষ্ট দানা

ছয় লাখ টনেরও বেশি চাল সংগ্রহ করা হয়েছে বোরো মৌসুমে। গুদামে মজুত করা চালের মধ্যে কোনো-কোনো ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণের বেশি বিনষ্ট ও বিবর্ণ দানা পাওয়া গেছে। এ কারণে খাদ্য অধিদফতর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকদের সতর্ক করে দিয়েছে ।

মোট ছয় লাখ ২২ হাজার টন চাল সংগ্রহ করা হয়েছে। সংগ্রহ করা চালের মান যাচাই করতে মাঠ পর্যায়ে পরিদর্শন করেছেন খাদ্য অধিদফতরের কর্মকর্তারা। তাদের পরিদর্শনে উঠে আসে, নির্দিষ্ট পরিমাণের বেশি নষ্ট ও বিবর্ণ দানা পাওয়া যাওয়ার তথ্য। এ নিয়ে সতর্ক করা হয়েছে দেশের সব আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রককে।

দেশের সব আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক বরাবর একটি সংক্রান্ত দুটি চিঠি পাঠানো হয়। চাল সংগ্রহের বিষয়ে খাদ্য মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে, যা মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে এবং ‘অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ নীতিমালা-২০১৭’ -তে বর্ণিত ধান-চালের বিনির্দেশ যথাযথ অনুসরণ করে ধান-চাল সংগ্রহ নিশ্চিত করতে অনুরোধ করা হল। বিনির্দেশ বহির্ভূত ধান-চাল সংগ্রহ করা হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

খাদ্য অধিদফতরের মহাপরিচালক শেখ মুজিবর রহমান বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় এ ধরনের ঘটনা ঘটেছে। সেজন্য আমরা সতর্ক করে দিয়েছি। কেউ অনিয়ম করলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। আমরা অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে ধান-চাল সংগ্রহ করার চেষ্টা করছি। এজন্য আমাদের কর্মকর্তারা মনিটরিংও করছেন। সপ্তাহে-সপ্তাহে সবাইকে নিয়ে মিটিং করা হচ্ছে।