ভোক্তা সতর্কতা:খা‌লি ব‌ক্সের ওজনই ২৬০ গ্রাম

ধরুন আপনি ১৯২ গ্রামের প্যাকেটে ৬০০ টাকা কেজি দরে এক কেজি মিষ্টি কিনলেন। তাহলে আপনার পকেট থেকে প্রায় ১২০ টাকা এমন চলে গেল। তার মানে হলাে-শুধু আপনি ওই মিষ্টির প্যাকেটটিই কিনলেন ১২০ টাকা দিয়ে।

আর এভাবেই লােক ঠকিযে, ওজনে কারচুপি করে ব্যবসা করছিলেন চা‌ন্দিনার একা‌ধিক মিষ্টি ব্যবসায়ী।

রমজান ও আসন্ন ঈদুল ফিত‌রে ভোক্তা অ‌ধিকার নিশ্চিতকর‌ণে চলমান বি‌শেষ সেবা সপ্তা‌হের ষষ্ঠ দি‌নে আজ ৫ মে, ২০২১ খ্রি. বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধা‌নে এবং চা‌ন্দিনা উপ‌জেলাপ্রশাস‌নের সার্বিক সহযোগিতায় জ‌াতীয় ভোক্তা‌ অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, কু‌মিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আছাদুুল ইসলা‌মের নেতৃত্বে চা‌ন্দিনার মাধাইয়া বাজার এলাকায় বি‌শেষ তদার‌কি অ‌ভিযান প‌রিচা‌লনা করা হ‌য়ে‌ছে।

এ সময় ওজ‌নে কারচূপি‌ করা, প্রতিশ্রুত পণ‌্য সরবরাহ না করা ও মেয়াদ উত্তীর্ণ পণ‌্য ও বীজ বিক্রয়ের ম‌তো ভোক্তা অধিকার বিরোধী কর্মকা‌ণ্ডের সা‌থে জ‌ড়িত থাকার অ‌ভি‌যো‌গে ০৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর সং‌শ্লিষ্ট ধারায় অ‌ধিদপ্ত‌রের প্রশাসনিক এখ‌তিয়া‌রে ১৫,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অ‌ভিযা‌নের সময় মাধাইয়া বাজা‌রের নিত‌্যপ‌ণ্যের দোকা‌নে মূল‌্য তা‌লিকা প্রদর্শন নি‌শ্চিত করা হয়।

ভোক্তা ও ব‌্যবসায়ী‌দের মা‌ঝে স‌চেতনতা বৃ‌দ্ধির জন‌্য ২০০ লিফ‌লেট ও মাস্ক‌বিহীন জনসাধার‌ণের ম‌ধ্যে মাস্ক বিতরণ করা হয়। তদারকিকালে হ‌্যান্ড মাই‌কের মাধ‌্যমে বি‌শেষ সেবা সপ্তাহ উপল‌ক্ষে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, দোকা‌নের দৃশ‌্যমান স্থা‌নে মূল‌্য তা‌লিকা প্রদর্শন, ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ এবং ক্রেতা -‌বি‌ক্রেতা উভয়‌কে মাস্ক ব‌্যবহা‌রের নির্দেশনা দেয়া হয়। অভিযানে সং‌শ্লিষ্ট বাজার ব‌্যবসায়ী স‌মি‌তির নেতৃবৃন্দ এবং জেলা পু‌লি‌শের এক‌টি টিম উপ‌স্থিত থে‌কে সা‌র্বিক সহযোগিতা করেন। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কুমিল্লা এর ফেসবুক পেজ থেকে নেওয়া।