ভাড়াটিয়াদের সব সুযোগ সুবিধা নিশ্চিতের দাবি

ভোক্তাকন্ঠ ডেস্ক: ভাড়াটিয়ার আর্থিক পরিস্থিতি খারাপ হলে বিশেষ বিবেচনা করা, ভাড়াটিয়াদের সব সুযোগ-সুবিধা বাড়িওয়ালাদের নিশ্চিত করা ও ব্যাচেলর ছেলে মেয়েদের বাসা ভাড়া দেওয়াসহ বেশ কয়েকটি দাবি জানিয়েছে বাংলাদেশ ভাড়াটিয়া ঐক্য জোট।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে দাবিগুলো জানান জোটের আহ্বায়ক মুক্তিযোদ্ধা ওয়াসউদ্দিন নূরানী।

ভাড়াটিয়া ঐক্য জোটের অন্যান্য দাবিগুলো হচ্ছে— ভাড়াটিয়াদের কাছে অগ্রিম বাবদ ১ মাসের বেশি ভাড়ার টাকা নেওয়া যাবে না; বাসা ভাড়ার টাকা নেওয়ার সময় ভাড়াটিয়াদের পাকা রশিদ দিতে হবে; সরকারি ঘোষণা ছাড়া লাগামহীন ভাড়া বৃদ্ধি করা যাবে না; সিটি করপোরেশন ও হাইকোর্ট ঘোষিত প্রতি স্কয়ার ফিট হিসেবে যে ভাড়া নির্ধারণ করা হয়েছে সেই অনুপাতে ভাড়া গ্রহণ করতে হবে; বিদ্যুৎ, গ্যাস, পানি ইত্যাদি বিল আগের মতো বাড়ির মালিককে বহন করতে হবে।

বাসা ভাড়া দেওয়ার সময় ভাড়াটিয়া ও বাড়ির মালিক চুক্তিনামা করতে হবে; ভোক্তা অধিকার ম্যাজিস্ট্রেট দিয়ে ভাড়াকৃত প্রতিষ্ঠানে বিদ্যুৎ, গ্যাস, পানি, টয়লেট, রুমের পরিবেশ, বাসার সিঁড়ি, বাড়ির সিকিউরিটি গার্ডসহ সবকিছু মানসম্মত আছে কিনা তদন্ত করে আইনগত ব্যবস্থা নিতে হবে; ভাড়াটিয়াদের সব সুযোগ সুবিধা সু-নিশ্চিত করতে হবে; আত্মীয়-স্বজন বেড়াতে আসলে ফ্ল্যাটের দরজা নক করে, মেহমান ও ভাড়াটিয়ার সঙ্গে দুর্ব্যবহার বন্ধ করতে হবে; বিভিন্ন অজুহাত দেখিয়ে ভাড়াটিয়াদের কাছ থেকে অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়া বন্ধ করতে হবে এবং হঠাৎ করে বিনা নোটিশে ভাড়াটিয়াদের বাড়ি থেকে উচ্ছেদ করা যাবে না। উচ্ছেদ করতে হলে ৩ মাস আগে লিখিত নোটিশ দিয়ে ভাড়াটিয়াকে অবগত করতে হবে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ভাড়াটিয়া ঐক্য জোটের সদস্য সচিব নুরুল ইসলাম নাহিদ, যুগ্ম আহ্বায়ক এম এ কাদের, শওকত হোসেন খোকন, মাওলানা আব্দুল কুদ্দুস, ইসমাইল হোসেন রোমান প্রমুখ।