ক্যাবের সংস্কার প্রস্তাব প্রেক্ষিত: ‘জ্বালানি সংকট ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন’

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর উদ্যোগে বিশেষজ্ঞ, রাজনীতিবিদ, সামাজিক আন্দোলন ও ভোক্তা-অধিকার আন্দোলনের কর্মী এবং সংবাদ কর্মীদের উপস্থিতিতে নাগরিক সভা অনুষ্ঠিত হয়েছে।

গত ২৯ এপ্রিল (শনিবার) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজধানীর তোপখানা সড়কে অবস্থিত সিরডাপ-এর এ টি এম শামসুল হক অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্যাবের সভাপতি গোলাম রহমান।

শুরুতেই সংস্কারের প্রস্তাবের প্রারম্ভিক উপস্থাপনা তুলে ধরেন ক্যাবের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এম শামসুল আলম। 

সংস্কার প্রস্তাব উপস্থাপন ও এ প্রসঙ্গে বিশেষজ্ঞ পর্যায়ে আলোচনা করেন জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক বদরুল ইমাম, অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ, স্থপতি ইকবাল হাবিব, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এবং অধ্যাপক এম শামসুল আলম। 

সংস্কার প্রস্তাবের ওপর রাজনীতিবিদ পর্যায়ে আলোচনা করেন রাজেকুজ্জামান রতন, রুহিন হোসেন প্রিন্স, দিলীপ বড়ুয়া। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি। 

মুখ্য আলোচক ও প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন রাশেদ খান মেনন এমপি। 

অনুষ্ঠানে উপস্থিত সামাজিক আন্দোলন ও ভোক্তা-অধিকার আন্দোলনের কর্মী এবং সংবাদ কর্মীরা সংস্কার প্রস্তাব প্রসঙ্গে প্রশ্ন রাখেন, মতামত ও বক্তব্য তুলে ধরেন।

প্রশ্নোত্তর পর্বে সংস্কার প্রস্তাব উপস্থাপনকারীদের পাশাপাশি মুক্ত আলোচনা ও ভোক্তার জ্বালানি অধিকার প্রতিষ্ঠায় আগামী দিনের পরিকল্পনার নানা দিক তুলে ধরেন আলোচকরা। 

সভাপতির সমাপনী বক্তব্যের পর ধন্যবাদ জ্ঞাপন করে সভার কার্যক্রম মুলতবির ঘোষণা প্রদান করেন ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির ভূঁইয়া।

সভা সমন্বয় করেন ক্যাবের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড. সৈয়দ মিজানুর রহমান (রাজু)।

অনুষ্ঠান সম্প্রচারে সহযোগী ভূমিকা পালন করে ভোক্তাকণ্ঠ ডটকম।

কর্মশালায় উপস্থাপিত সংস্কার প্রস্তাব ও আগত রাজনীতিবিদদের আলোচনা এবং উপস্থিতিদের দেয়া মতামতের গুরুত্ব বিবেচনায় এই কর্মশালার পূর্ণাঙ্গ আলোচনা এখানে প্রকাশ করা হলো।