বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ড পেল ভোক্তা অধিদপ্তর

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস) শীর্ষক ওয়েব পোর্টাল এবং সফটওয়্যার উদ্ভাবনের জন্য বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ড-২০২৩ পেয়েছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান ভোক্তা অধিদপ্তরের উপপরিচালক (প্রশিক্ষণ ও প্রচার) আতিয়া সুলতানা।

এর আগে শনিবার রাজধানীর কুর্মিটোলায় লা মেরিডিয়ান হোটেলের গ্র্যান্ড বলরুমে আয়োজিত বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ডের ৫ম আসরে এ পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অধিদপ্তরের পক্ষ থেকে মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান (অতিরিক্ত সচিব) প্রধান অতিথির নিকট থেকে পুরস্কার গ্রহণ করেন। 

এ সময় উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ও সিসিএমএস (CCMS) সফটওয়্যার ডেভেলপমেন্টকারী প্রতিষ্ঠান মাল্টিপ্লাই ডিজিটালের প্রধান নাঈম আহমেদ ও তার দল।

প্রধান অতিথি বলেন, এ বছর অনুষ্ঠানটি প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ ২০৪১ এর রূপকল্প অনুসরণে ডিজাইন করা হয়েছে। এ বছর বাংলাদেশ ইনোভেশন অ্যাওয়ার্ড-২০২৩ এ পাবলিক সার্ভিস ইনোভেশন ক্যাটাগরিতে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে সিসিএমএস শীর্ষক ওয়েব পোর্টাল ও সফটওয়্যার উদ্ভাবনের জন্য পুরস্কার প্রদান করা হয়। 

ভোক্তা অধিদপ্তরের জন্য এ ধরনের স্বীকৃতি প্রথম এবং তা ভবিষ্যতে অধিদপ্তরের সকল অর্জনের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে।

এসপায়ার টু ইনোভেট-এটুআই এর যৌথ উদ্যোগে এবং দ্য ডেইলি স্টারের সহযোগিতায় জিপিএইচ ইস্পাতের সৌজন্যে অ্যাওয়ার্ড অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম, জিপিএইচ ইস্পাত লিমিটেডের চেয়ারম্যান, মোহাম্মদ আলমগীর কবির, নয়টি জুরি বোর্ডের সদস্যসহ অন্যান্য অতিথিবৃন্দ।

গত ১৮ জানুয়ারি ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান (অতিরিক্ত সচিব) অধিদপ্তরের অভিযোগ নিষ্পত্তির ক্ষেত্রে ভোক্তাদের স্বার্থে অভিযোগ দায়েরের পদ্ধতি আরও সহজ করার লক্ষ্যে সিসিএমএস শীর্ষক ওয়েব পোর্টাল এবং সফটওয়্যার উদ্বোধন করেন।