টিকটকের ফ্যামিলি পেয়ারিং ফিচার

ভোক্তাকণ্ঠ ডেস্ক: অ্যাপভিত্তিক বিনোদন মাধ্যম টিকটক এখন বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয়। কাস্টমাইজ সেটিংসের মাধ্যমে টিকটক এখন এর ব্যবহারকারীদের যেকোনো অনুপোযোগী কনটেন্ট থেকে সুরক্ষাও দিচ্ছে। বাবা-মা বা অভিভাবকেরা এখন টিকটকের ফ্যামিলি পেয়ারিং ফিচার এবং গার্ডিয়ান গাইডের মাধ্যমে তাদের সন্তানদের অনলাইন নিরাপত্তা যাচাই করতে পারবেন।

বিশ্বজুড়ে প্রায় ১০০ কোটির বেশি মানুষ বর্তমানে টিকটক ব্যবহার করছে। আর তৈরি করছে নানা রকম শর্ট ভিডিও। বিনোদন আদানপ্রদানের মাধ্যমেই পৃথিবীর বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীরা একে অপরের সঙ্গে সংযুক্ত থাকছেন এই প্ল্যাটফর্মটিতে। বিনোদনমূলক ফিচার বৃদ্ধির পাশাপাশি টিকটক এর ব্যবহারকারীদের নিরাপত্তা ও প্রাইভেসি নিয়ন্ত্রণের ওপর বিশেষ ভাবে গুরুত্ব দিচ্ছে শুরু থেকেই। 

ফ্যামিলি পেয়ারিং

ফ্যামিলি পেয়ারিং হলো টিকটকের এমন একটি ফিচার যা প্ল্যাটফর্মে অভিভাবকদের যুক্ত করার মাধ্যমে তাদের শিশু/কিশোরদের নিরাপদে টিকটক ব্যবহার করার সুযোগ করে দেয়। এই ফিচারের মাধ্যমে বাবা-মা সেফটি সেটিংসকে কাস্টমাইজ করতে পারবেন এবং তাদের কিশোর-কিশোরী সন্তানদের অ্যাকাউন্টের সঙ্গে নিজেদের অ্যাকাউন্ট সংযুক্ত করতে পারবেন। ফ্যামিলি পেয়ারিংয়ে রয়েছে বিভিন্ন ধরনের নিয়ন্ত্রণ ব্যবস্থা, যার মধ্যে স্ক্রিন টাইম ম্যানেজমেন্ট, রেস্ট্রিক্টেড মোড এবং আবিষ্কারযোগ্যতা বা ডিসকভারবিলিটি উল্লেখ্য। এসব অপশন ব্যবহার করে, মা-বাবারা শিশুদের টিকটক ব্যবহারের সময়সীমা, কনটেন্ট এনগেজমেন্ট এবং অ্যাকাউন্টের প্রাইভেসি সীমিত করতে পারবেন। 

এছাড়া, সন্তানদের অ্যাকাউন্ট কারা দেখতে পারবেন সেটিও মা-বাবারা নির্দিষ্ট করতে পারবেন আরও কিছু নিয়ন্ত্রণ পদ্ধতি প্রয়োগ করে। তারা এটিও দেখতে পারবেন যে, তাদের সন্তানদের অ্যাকাউন্ট অন্যদের কাছে সাজেস্ট করা হয়েছে কিনা। ফ্যামিলি পেয়ারিং ফিচারের এই প্রতিটি নিয়ন্ত্রণ পদ্ধতি ভিন্ন ভিন্ন সীমানা তৈরি করে। এর ফলে, অভিভাবকরা সন্তানদের টিকটক ব্যবহারের বিভিন্ন উপায় নির্ধারণ ও অনলাইনে শিশুদের আচরণের দিকটিও পর্যবেক্ষণ করতে পারবেন। 

অভিভাবকদের জন্য নির্দেশিকা

টিকটকের বিভিন্ন ধরনের নির্দেশিকা রয়েছে, যার মধ্যে অন্যতম হলো অভিভাবকদের নির্দেশিকা, যেটি টিকটকের ওয়েবসাইটেই দেয়া আছে। এসব নির্দেশিকায় টিকটক সম্পর্কে ওভারভিউসহ টিকটকের নিরাপত্তা, প্রাইভেসি ও সুরক্ষার উপায়সমূহের উল্লেখ আছে। গার্ডিয়ান গাইড বা অভিভাবকদের নির্দেশিকা কেবল অভিভাবকদের জন্যই তৈরি করা হয়েছে; যেখান থেকে বাবা-মায়েরা জানতে পারবেন যে কমিউনিটির নিরাপত্তার জন্য টিকটকে কোন ধরনের টুলস ও নিয়ন্ত্রণ ব্যবস্থা আছে। এছাড়া এটি নিরাপদ ইন্টারনেট সম্পর্কে তথ্য সরবরাহ করে। কীভাবে টিকটক অ্যাকাউন্ট তৈরি করতে হয়, কীভাবে একজন অপ্রাপ্তবয়স্ক ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য আবেদন করতে পারে, ব্যবহারকারীদের প্রকৃত জন্ম তারিখ ব্যবহারের গুরুত্ব কেমন, নিরাপত্তা এবং প্রাইভেসি টুলসগুলো কী ধরনের, অনলাইনে নিরাপত্তার জন্য টিপস কী কী- এই সকল প্রশ্নের উত্তরসহ ইত্যাদি তথ্য অভিভাবকরা খুঁজে পাবেন টিকটকের গার্ডিয়ান গাইডলাইনে। উপরন্তু, অভিভাবকদের জন্য এই গার্ডিয়ান গাইডলাইন টিকটকের কমিউনিটি গাইডলাইনের অধীনেই পড়ে, যা ডিজিটাল সুস্থতাসহ বেশ কিছু বিষয় ব্যাখ্যা করে।

আজকের এই ডিজিটাল যুগে, নিরাপদ ডিজিটাল পরিবেশ সকলের জন্যই খুব বড় একটি ইস্যু হয়ে দাঁড়িয়েছে। তাই, প্রত্যেকটি সোশ্যাল মিডিয়া অ্যাপ ও অনলাইন প্ল্যাটফর্ম ডিজিটাল নিরাপত্তা ও প্রাইভেসির উদ্বেগকে গুরুত্বসহকারে নিচ্ছে। এ বিষয়ে জনপ্রিয় বিনোদন মাধ্যম টিকটক সক্রিয়ভাবে এর প্ল্যাটফর্মটি থেকে অনুপোযোগী কনটেন্ট অপসারণসহ নানা পদক্ষেপ নিচ্ছে। 

সব মিলিয়ে টিকটক তাদের ফ্যামিলি পেয়ারিং ফিচারের মাধ্যমে বেশকিছু গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রণ টুলসের পরিচয় করাচ্ছে এবং গার্ডিয়ান গাইডে নিরাপত্তার সব উপায় বলছে। কিশোর-কিশোরীদের সুস্থ বিনোদন দেয়ার জন্য তাদের অভিভাবকদের টিকটকের সঙ্গে যুক্ত করাই ফ্যামিলি পেয়ারিং ফিচারের উদ্দেশ্য।