অতিরিক্ত ভাড়া নিলেই হচ্ছে জরিমানা

জ্বালানি তেলের দাম বাড়ার পর সরকার নতুন ভাড়ার হার নির্ধারণ করে দিয়েছে। তবে যাত্রীরা অভিযোগ করছেন, সরকার নির্ধারিত ভাড়ার চেয়েও অতিরিক্ত ভাড়া আদায় করছেন পরিবহন সংশ্লিষ্টরা। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজধানীতে নেমেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের একাধিক ভ্রাম্যমাণ আদালতের টিম। কোনো বাসে অভিযোগের সত্যতা মিললেই করা হচ্ছে জরিমানা।

বুধবার (১০ অক্টোবর) সকাল থেকে রাজধানীর শাহবাগ ও কলাবাগান এলাকায় ডিএমপি এই অভিযান পরিচালনা করে।

সকাল ১১টায় রাজধানীর শাহবাগ এলাকায় ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জিব দাসের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে শুরুতে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৩টি বাসকে সাড়ে ৪ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জিব দাস বলেন, নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নেওয়ার অভিযোগ পেয়েছি। এসব অভিযোগের ভিত্তিতে আজ আমরা অভিযান পরিচালনা করছি। যারাই বেশি ভাড়া নিচ্ছেন তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ করছি। আমাদের অভিযান চলমান রয়েছে।

অন্যদিকে সকাল থেকে শাহবাগ এলাকায় অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ)। বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট সাকিলা বিনতে মতিনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। অভিযানে অতিরিক্ত ভাড়ার নেওয়ার অভিযোগে ৭টি বাসকে ২০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া রুট পারমিট ও গাড়ির ফিটনেস ঠিক না থাকায় দুটি বাস ডাম্পিং করা হয়েছে।

বুধবার দুপুর থেকে রাজধানীর কলাবাগান এলাকায় ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল ইসলামের নেতৃত্বে অভিযান চলে। এ সময় অতিরিক্ত ভাড়ার নেওয়ার অভিযোগে একাধিক পরিবহনের বাসকে জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে রফিকুল ইসলাম বলেন, অভিযানে দেখি মৌমিতা পরিবহনের একটি বাসে করে নারায়ণগঞ্জ থেকে গাবতলী যাচ্ছিলেন এক যাত্রী। তার কাছ থেকে নির্ধারিত ৬১ টাকা ভাড়ার পরিবর্তে ৭০ টাকা নেওয়া হয়। এ অভিযোগে তাৎক্ষনিক ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরবর্তীতে ভাড়া বেশি না নেওয়ার বিষয়ে সতর্ক করে দেওয়া হয়।

এছাড়া মিরপুর মেট্রো সার্ভিস নামের একটি বাসে বেশি ভাড়া আদায় ও বর্তমান ভাড়ার তালিকা না থাকায় আড়াই হাজার টাকা জরিমানা করা হয় বলেও তিনি জানান।

তিনি আরও বলেন, কলাবাগান এলাকায় অভিযান পরিচালনা করা হচ্ছে। গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি নিলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।