রাজধানীতে চালু হচ্ছে নগর পরিবহনের আরও নতুন দুটি রুট

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রাজধানীতে বাস রুট রেশনালাইজেশনের আওতায় চালু হতে যাচ্ছে আরও দুটি নতুন রুট। ২৪ ও ২৫ নম্বর রুট দুটির আলাদা যাত্রাপথে ঘাটারচর থেকে আবদুল্লাহপুর পর্যন্ত চলবে নগর পরিবহন। ২০২৩ সালের এপ্রিল থেকে নতুন এই রুট দুটি চালু হবে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) নগরভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৫তম সভা শেষে এ তথ্য জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ও বাস রুট রেশনালাইজেশন কমিটির প্রধান ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মেয়র তাপস বলেন, পূর্বঘোষিত রুট হিসেবে ২৩ নম্বর আগামী ৩১ জানুয়ারি থেকে ১০০টি নতুন বাস নিয়ে যাত্রা শুরু করবে। ২৩ নম্বর রুট ঘাটারচর থেকে মোহাম্মদপুর, শ্যামলী, দৈনিক বাংলা হয়ে কাঁচপুর পর্যন্ত চলবে। ২৪ নম্বর রুট ঘাটারচর থেকে মিরপুর ১০ থেকে কালশী হয়ে আবদুল্লাহপুর যাবে। আর ২৫ নম্বর রুট ঘাটারচর থেকে মহাখালী হয়ে আবদুল্লাহপুর যাবে।

সভা সূত্রে জানা গেছে, ২৩ নম্বর রুট হলো ঘাটারচর-ওয়াশপুর-বসিলা-মোহাম্মদপুর-জাপান গার্ডেন সিটি-শ্যামলী-কলেজ গেট-আসাদ গেট-কলাবাগান-সায়েন্স ল্যাব-শাহবাগ-মৎস্য ভবন-প্রেস ক্লাব-গুলিস্তান (জিরো পয়েন্ট)-দৈনিক বাংলা-রাজার বাগ-কমলাপুর-ধলপুর-যাত্রাবাড়ী-শনির আখরা-রায়েরবাগ-মাতুয়াইল-সাইনবোর্ড-চিটাগং রোড। 

অন্যদিকে ২৪ নম্বর রুট হলো ঘাটারচর-বসিলা-মোহাম্মদপুর বাসস্ট্যান্ড-শিশুমেলা-আগারগাঁও-মিরপুর ১০ হয়ে কালশী ফ্লাইওভার হয়ে এয়ারপোর্ট-জসিমউদ্দীন আব্দুল্লাহপুর (সাময়িক)।

এছাড়া ২৫ নম্বর রুট হলো ঘাটারচর-বসিলা-মোহাম্মদপুর বাস স্ট্যান্ড-আসাদগেট-মানিক মিয়া এভিনিউ দিয়ে খামারবাড়ি হয়ে বিজয় সরণি দিয়ে বের হয়ে জাহাঙ্গীর গেইট-শাহিন স্কুল-মহাখালী (নিচ দিয়ে, ফ্লাইওভার হয়ে নয়)-কাকলি-বনানী উড়ালসেতু হয়ে রিজেন্সি-এয়ারপোর্ট-জসিমউদ্দীন-আব্দুল্লাহপুর (সাময়িক)।

বাস রুট রেশনালাইজেশ কমিটির ২৫তম বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।