স্পেশাল সার্ভিসের বাস ভাড়া ৫ টাকা কমল

ভোক্তাকন্ঠ ডেস্ক: চট্টগ্রামে হাটহাজারী-নিউমার্কেট সড়কে চলাচল করা দ্রুতযান স্পেশাল সার্ভিস ৫ টাকা কমিয়ে ভাড়া ৪০ টাকা নির্ধারণ করেছে। যাত্রীদের অনুরোধ ও জ্বালানি তেলের দাম কমায় এমন সিদ্ধান্ত নিয়েছে মালিক সমিতি।

মঙ্গলবার (৩০ আগস্ট) সকাল ৬টা থেকে নতুন এই ভাড়া কার্যকর করা হয়েছে বলে জানান চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের যুগ্ম সম্পাদক মোহাম্মদ শাহজাহান।

তেলের দাম ৫ টাকা কমানোয় ভাড়া কমানোর একমাত্র কারণ নয় বলে উল্লেখ করে এই নেতা বলেন, দ্রুতযান স্পেশাল সার্ভিসের বাসগুলো হাটহাজারী বাসস্ট্যান্ট থেকে চট্টগ্রাম শহরের নিউমার্কেট পর্যন্ত যাত্রী পরিবহন করে। চট্টগ্রাম শহরের নিউমার্কেটের দূরত্ব ২১ কিলোমিটারের মত। সেই হিসেবে ভাড়া আসে ৫০ টাকার কিছু বেশি। কিন্তু তেলের দাম বৃদ্ধির পর আমরা ভাড়া ৪৫ টাকা নির্ধারণ করেছিলাম। কিন্তু তাতে গ্যাসচালিত গাড়ির সঙ্গে আমাদের ভাড়ার ১৫ টাকার পার্থক্য হয়ে গেল। এতে যাত্রীরা ভাড়া একটু কমানোর অনুরোধ করে। এর মধ্যে তেলের দামও পাঁচ টাকা কমেছে। আর আমরা দ্রুতযান সার্ভিস দেওয়ায় বিরতিহীন গাড়ি চলে। এতে তেলের অপচয় হয় না। তাই সব মিলিয়ে দ্রুতযান স্পেশাল সার্ভিসের ভাড়া ৫ টাকা কমিয়ে ৪০ টাকা নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হযেছে।

তবে চট্টগ্রামে অন্য কোনো গণপরিবহণের ভাড়া কমানোর সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব মঞ্জুরুল আলম মঞ্জু।

তিনি বলেন, তেলের দাম যা বাড়ানো হয়েছিল, কমেছে কিন্তু তার চেয়ে অনেক কম। তবু তেলের দাম কমার সংবাদ পেয়ে আমরা দ্রুতযান স্পেশাল সার্ভিসের ভাড়া ৫ টাকা কমিয়ে দিয়েছি। এটা মালিকানার সুবাদে আমাদের হাতে আছে, তাই কমিয়েছি। আমরা চাই, আমাদের কাছে দেখে অন্যরা বাড়া কমানোর সিদ্ধান্ত নিক। তবে আমরা দ্রুত সবাইকে নিয়ে বসবো, বসে সবার সঙ্গে আলোচনা করে দেখব অন্য সার্ভিসগুলোতে ভাড়া কমানো যায় কিনা।