রাজশাহীতে চালবাজি, ২ চালকল মালিকের জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: চালবাজির অভিযোগে রাজশাহীর দুই চালকল মালিকের ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (৯ জুন) আলাদা অভিযান চালিয়ে এই জরিমানা আদায় করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুরের দিকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয় রাজশাহী নগরীর খড়খড়ি এলাকার শাহমখদুম মডার্ন রাইস মিলে অভিযান চালায়। উপপরিচালক অপূর্ব অধিকারীর সঙ্গে ওই অভিযানে তিনিও ছিলেন।

অভিযানে শাহমখদুম মডার্ন রাইস মিলে চালের বস্তার ওজনে কারচুপি পাওয়া যায়। এই এ ঘটনায় প্রতিষ্ঠানটিকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ এর ধারা ৪৬ অনুযায়ী ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে, রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাসুম আলী জেলার গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ি হাট এলাকায় অভিযান চালান। সেখানকার কামাল অটো রাইস মিলে ভারতীয় মোড়কে দেশি চাল ঢুকিয়ে বিক্রির প্রমাণ পাওয়া যায়।

এ ছাড়া চালের বস্তায় সর্বোচ্চ খুচরা বিক্রয়মূল্য ছিল না। ওজনেও কারচুপি করছিল প্রতিষ্ঠানটি। এই ঘটনায় প্রতিষ্ঠানটিকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ধারা ৩৭, ৪৫ ও ৪৬ অনুযায়ী এই জরিমানা আরোপ করা হয়। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান হাসান-আল-মারুফ।