কয়লার ব্যবহার কমাতে বৈশ্বিক জলবায়ু চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক:

গ্লাসগোতে অনুষ্ঠিত কপ-২৬ শীর্ষ সম্মেলনে বিপজ্জনক জলবায়ু পরিবর্তন রোধে একটি চুক্তিতে সম্মত হয়েছেন বিশ্ব নেতারা। এটিই প্রথম জলবায়ু চুক্তি, যেখানে পরিবেশের জন্য সবচেয়ে ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি কয়লার ব্যবহার কমানোর পরিকল্পনা করা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, চূড়ান্ত চুক্তিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোকে আরও অর্থ সহায়তার অঙ্গীকার করা হয়েছে।

তবে এসব প্রতিশ্রুতি তাপমাত্রা বৃদ্ধিকে ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখার জন্য পর্যাপ্ত নয়।

এই চুক্তির আওতায় দেশগুলো আগামী বছরও কার্বন নিঃসরণ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে; যেন তাপমাত্রা কমিয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াসে আনার যে লক্ষ্যমাত্রা তা পূরণ করা সম্ভব হয়।

বিজ্ঞানীরা বলছেন, যদি পৃথিবীর তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয়, তাবে পৃথিবী গুরুতর প্রভাব অনুভব করতে পারে, যেমন: মানুষ অতিমাত্রায় তাপ অনুভব করবে।

চুক্তির মূল অর্জনগুলোর মধ্যে রয়েছে, পর্যায়ক্রমে কয়লার ব্যবহার কমানোর প্রতিশ্রুতি, নির্গমণ-কাটার পরিকল্পনাগুলো নিয়মিত পরিদর্শন করা এবং উন্নয়নশীল দেশগুলোর আর্থিক সহায়তা বাড়ানো।

কিন্তু, উন্নয়নশীল দেশগুলো ক্ষতিপূরণের পদক্ষেপে অসন্তোষ প্রকাশ করেছে। তাদের ধারণা, জলবায়ু পরিবর্তনের প্রভাব জনিত কারণে গরিব দেশগুলোকে ধনী দেশগুলোর যে ক্ষতিপূরণ দেওয়া উচিত, তা তারা দেয় না।