চালের এটিএম বুথ চালু করলেন এক উদ্যোক্তা

অনলাইন ডেস্ক: করোনা সঙ্কটে বিভিন্ন দেশের কোটি কোটি নিম্নবিত্ত এবং দরিদ্র শ্রেণির মানুষ মানবেতর জীবনযাপন করছেন। এমন বিপর্যয়ে গরীব মানুষের সহায়তার জন্য এগিয়ে এসেছেন ভিয়েতনামের এক উদ্যোক্তা। তিনি আবিষ্কার করেন চালের এটিএম বুথ। 

চালের এটিএম বুথ বসিয়েছেন দেশটির হো চি মিন শহরে। কর্মহীন মানুষদের সহায়তার জন্য ২৪ ঘণ্টা চালু থাকবে এই বুথ। সেখান থেকে নির্দিষ্ট পরিমাণে চাল নিতে পারবেন দরিদ্র শ্রেণির মানুষ।

চীনে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর ভিয়েতনাম সরকার দেশটিতে কঠোর ব্যবস্থা গ্রহণ করে। যে কারণে এই দেশটি করোনা নিয়ন্ত্রণে, এখন পর্যন্ত একজনও মারা যাননি। বিশ্বের কাছে রোল মডেল হয়ে উঠেছে ভিয়েতনাম।

গত ৩১ মার্চ থেকে ভিয়েতনামের সরকার দেশজুড়ে ১৫ দিনের সামাজিক দূরত্ব কর্মসূচি ঘোষণা করেন। এর ফলে দেশটির অসংখ্য ক্ষুদ্র ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়; কর্মহীন হয়ে পড়েন হাজার হাজার মানুষ। যার ফলে বিপদে নিম্নবিত্ত আর দরিদ্ররা।

চালের ওই এটিএম মেশিন থেকে একজন একবারে দেড় কেজি চাল নিতে পারেন। তবে এই চাল সবাই নিতে পারেন না। যারা ফুটপাতের বিক্রেতা কিংবা হকার ছিলেন, লটারির টিকিট বিক্রি করতেন অথবা যারা দিন এনে দিন খেতেন শুধুমাত্র তারাই বুথ থেকে চাল নিতে পারেন।

উদ্যোক্তা বলেন, আমি এই মেশিনটির নাম দিয়েছি চালের এটিএম। কারণ মানুষ এটি থেকে চাল তুলতে পারেন। সেখানে এখনও অনেক ভালো মানুষ আছেন; যারা চাল গ্রহীতাদের দ্বিতীয় সুযোগ দিতে এগিয়ে আসবে।