ই-কমার্স-খাদ্য-ওষুধ পরিবহন চালু রাখার নির্দেশ

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস থেকে বাঁচতে দেশের বেশ কিছু স্থানে লকডাউন ঘোষণা করা হয়েছে,পাশাপাশি সরকারি-বেসরকারি সব ধরনের অফিস আদালত বন্ধ ও সব ধরনের গণপরিবহন বন্ধ করা হয়েছে।
এমতাবস্থায় দেশের অভ্যন্তরীন ই-কমার্স, কুরিয়ার সার্ভিস, খাদ্য ও ওষুধ সহ অত্যাবশ্যকীয় পণ্যের পরিবহন ও ডেলিভারিতে সহযোগিতা করার জন্য দেশের সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের নিকট চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়, , করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে দেশব্যাপী গত ২৬ মার্চ থেকে গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। অত্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া থেকে বিরত থাকার জন্যও অনুরোধ করা হয়েছে।

চিঠিতে আরো বলা হয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে দেশব্যাপী গত ২৬ মার্চ থেকে গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। অত্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া থেকে বিরত থাকার জন্যও অনুরোধ করা হয়েছে।

ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ জানায়, গণপরিহন বন্ধ থাকা ও জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া থেকে বিরত থাকার নির্দেশনা থাকায় ই-কমার্সের যানবাহন চলাচল ও ডেলিভারিম্যান বাধার মুখে পড়ছে।

গণপরিবহন চলাচল বন্ধ ও লকডাউন থাকায় সাধারন মানুষ তার নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদিসহ জরুরি ওষুধপত্র ই-কমার্সের মাধ্যমে কিনছে। ফলে চলমান অবস্থায় ই-কমার্সের মাধ্যমে পণ্য ক্রয়-বিক্রয়কে উৎসাহিত করা এবং এ সংশ্লিষ্ট ডেলিভারিম্যান এবং যানবাহনকে স্বাভাবিক চলাচলে সুযোগ দেয়া নিত্য পণ্যের স্বাভাবিক সরবরাহকে ত্বরান্বিত করবে।
এ জন্য ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ তাদের সদস্যদের প্রয়োজনীয় পরিচয়পত্র এবং স্বাস্থ্য বিধি সম্পর্কে প্রয়াজনীয় প্রশিক্ষণ ও ব্রিফিং প্রদান করবে।