ভারত-বাংলাদেশ যাতায়াতে মিলেছে ছাড়

ভারত থেকে বাংলাদেশে যাতায়াতের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম শিথিল করা হয়েছে। ভারত থেকে পাসপোর্ট যাত্রীরা সপ্তাহে তিনদিন – রবি, মঙ্গল ও বুধবার দেশে ফিরতে পারবেন। তবে সরকারের নির্দেশিকা মেনে ভারতে যেতে পারবেন বাংলাদেশিরা।

ঢাকার স্পেশ্যাল ব্রাঞ্চের এই নির্দেশিকা শনিবার সকালে বেনাপোল ইমিগ্রেশনে পাঠানো হয়েছে। সোমবার থেকে চালু হচ্ছে নতুন নিয়ম। বিষয়টি নিশ্চিত করেন বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব। তিনি বলেন, ‘‘সপ্তাহে তিনদিন ভারত থেকে আটকে পড়া বাংলাদেশিরা দেশে ফিরতে পারবে। আর বাংলাদেশিরা ঢাকায় স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ অনুমতিপত্র ও করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে পাসপোর্ট যাত্রীরা ভারতে সব বিধি মেনে যেতে পারবেন।” এর আগে গত ১৬ মার্চ থেকে কোনও বাংলাদেশি পাসপোর্ট-সহ যাত্রী বেনাপোল দিয়ে ভারতে প্রবেশ করতে পারবে না বলে বিজ্ঞপ্তি জারি করা হয়। শুধুমাত্র ভারতে আটকে পড়া বাংলাদেশি যাত্রীরা দেশে প্রবেশ করতে পারবেন।

তবে শর্ত ছিল একটাই, ভারতে বাংলাদেশের দূতাবাস থেকে অনুমতিপত্র এবং করোনা সংক্রান্ত সমস্ত পরীক্ষানিরীক্ষার ডকুমেন্টস সঙ্গে নিয়ে আসা যাবে। দেশের ১২টি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশ যাত্রীরা যাতায়াত করতেন। তবে করোনার দাপট বাড়তে থাকায় গত ১৬ মার্চ থেকে সব বন্দর দিয়ে যাতায়াত স্থগিত করে দেওয়া হয়। শুধু বেনাপোল, আখাউড়া স্থলবন্দর চলাচলের জন্য খোলা রাখা হয়। এসব স্থলবন্দর দিয়ে সম্প্রতি যেসব আটকে পড়া বাংলাদেশিরা দেশে ফিরছেন, তাঁদের নিজ খরচে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। 

আরও পড়ুন : নারীদের স্বনির্ভর হওয়ার প্রশিক্ষণ দিচ্ছেন কলকাতার সৌম্য – VoktaKantho.com