রাশিয়া খাদ্যশস্য রপ্তানি আটকে দিয়েছে: জেলেনস্কি

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ইউক্রেনের ২২ মিলিয়ন টন খাদ্যশস্য রপ্তানি রাশিয়া আটকে দিয়েছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট এ অভিযোগ করেন।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

ইউক্রেনের প্রায় অর্ধেক শস্য রপ্তানি সরবরাহ বর্তমানে বন্ধ রয়েছে, কারণ রাশিয়া কৃষ্ণ সাগর ও আজভ সাগরের মধ্য দিয়ে দেশের প্রধান রপ্তানি রুটটি অবরোধ করে রেখেছে। এমন পরিস্থিতিকে বৈশ্বিক খাদ্য নিরাপত্তার জন্য সম্ভাব্য ‘বিপর্যয়’ হিসেবে অভিহিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কি বলেন, সাইলোতে ২২ মিলিয়ন টন শস্য রাখা হয়েছে। আমরা সেগুলো আন্তর্জাতিক বাজারে সরবরাহ করতে পারছি না। অথচ যেখানে এই সময়ে বিশ্ব বাজারে এসব খাদ্যশস্যের খুবই প্রয়োজন।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, জাতিসংঘের অনুমান দুর্ভিক্ষে চলতি বছর অতিরিক্ত ৫০ মিলিয়ন মানুষকে প্রভাবিত করতে পারে। যা একটি অনুমান, তবে এ সংখ্যা আরও বেশি হবে।

এর আগে মস্কোর এক বিবৃতিতে বলা হয়েছে, ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন রাশিয়ান ফেডারেশন শস্য ও সার রপ্তানির মাধ্যমে খাদ্য সংকট কাটিয়ে উঠতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে প্রস্তুত। তবে শর্ত থাকে যে পশ্চিমাদের আরোপ করা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

রাশিয়ার অবস্থানকে ‘ব্ল্যাকমেইল’ হিসেবে আখ্যা দিয়েছে ইউক্রেন।