৭.২ মাত্রার ভূমিকম্প নিউজিল্যান্ডে, নিরাপদে আছে বাংলাদেশ ক্রিকেট দল

ছবি: নেট থেকে সংগৃহীত

৭.২ মাত্রার ভূমিকম্প কেঁপে উঠল নিউজিল্যান্ডের বিস্তীর্ণ এলাকা। জারি করা হয়েছে সুনামি সতর্কতা।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের বরাতে জানা যায়, নিউজিল্যান্ডের উত্তর আইল্যান্ডে এ কম্পন অনুভূত হয়।রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.২।ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নর্থ আইল্যান্ডের গিসবোর্ন শহর থেকে ১৪৮ মাইল দূরে এবং সাগরের ৬ দশমিক ২ মাইল গভীরে । সুনামির আশঙ্কায় ইতোমধ্যে উপকূলবর্তী জনগণকে নিরাপদ আশ্রয়ে অবস্থান করার নির্দেশনা দেওয়া হয়েছে। ভূমিকম্পে এখন পর্যন্ত কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সুনামির আশঙ্কায় প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্র থেকে এক বিবৃতি প্রকাশ করা হয়, বিবৃতিতে বলা হয় ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৩০০ কিলোমিটার পর্যন্ত সুনামি হতে পারে। তাই ওই এলাকায় সবাইকে শতর্ক ও নিরাপদ অবস্থানে থাকার আহ্বান জানানো হয়েছে। সতকর্তায় বলা হয়, নর্থ আইল্যান্ডের পূর্ব উপকূল থেকে কেপ রানঅ্যাওয়ের টোলাগা সৈকত পর্যন্ত জলোচ্ছ্বাসে তলিয়ে যেতে পারে। তাই দ্রুততম সময়ে স্থানীয়দের নিকটবর্তী উঁচু ও নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

অন্যদিকে সেখানে সফররত আছে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। ভূমিকম্পের কোনো প্রভাব পরেনি তাদের মধ্যে। বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার।

Leave a Comment