সাগরে সৃষ্ঠ লঘুচাপটি রুপ নিচ্ছে নিম্নচাপে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

সাগরে সৃষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। নিম্নচাপটি আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়েও পরিণত হতে পারে। এই ধরনের আবহাওয়ার কারণে দেশের কোথাও কোথাও আকাশ মেঘলা থাকায় ভ্যাপসা গরম অনুভব হচ্ছে।

দেশের সাত জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে তাপপ্রবাহ বইছে। এটি আগামী ২৪ ঘন্টা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রবিবার (২০ মার্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৬ দশমিক ৫, ময়মনসিংহে ৩৫, চট্টগ্রামে ৩৪ দশমিক ৪, সিলেটে ৩৬ দশমিক ২, রংপুরে ৩৫ দশমিক ৬, খুলনায় ৩৫ দশমিক ৭ এবং বরিশালে আজ ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ মিয়া বলেন, সাগরের লঘুচাপটি শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি নিম্নচাপে পরিণত হওয়ার শঙ্কা দেখছি আমরা। আর যেকোনও নিম্নচাপ যদি আরও শক্তি অর্জন করে তখন তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর চলতি মাস ঝড়েরই মাস। সুতরাং আশঙ্কা একটা আছেই।

তিনি আরও বলেন, এজন্য অনেক জায়গায় আকাশ মেঘলা থাকায় গরম বেশি অনুভূত হচ্ছে। অনেক জেলায় তাপপ্রবাহ বইছে। এটি অব্যাহত থাকতে পারে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, নিরক্ষীয় ভারত মহাসাগর ও দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে।

পূর্বাভাসে বলা হয়, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাঙ্গামাটি, ফেনী, চাঁদপুর, সিলেট, দিনাজপুর, নীলফামারী পঞ্চগড় ও পটুয়াখালী জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।