গুরুত্বপূর্ণ চার মিশনে পরিবর্তন আসছে

ভোক্তাকন্ঠ ডেস্ক:
বিদেশে বাংলাদেশের গুরুত্বপূর্ণ চারটি মিশনে দূতের পরিবর্তন আনছে সরকার। মিশন চারটি হলো- ওয়াশিংটন, নয়াদিল্লি, জেনেভা ও ক্যানবেরা। আশা করা হচ্ছে, আগামী কয়েক মাসের মধ্যেই এসব মিশনে নতুন দূত নিয়োগের সিদ্ধান্ত কার্যকর হবে। কূটনৈতিক একটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের বর্তমান রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামকে দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। তার জায়গায় নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরানকে দায়িত্ব দেওয়া হবে।

জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমানকে নয়াদিল্লিতে হাইকমিশনার হিসেবে পাঠানো হবে। আর তার স্থলাভিষিক্ত হবেন অস্ট্রেলিয়ার ক্যানবেরার বর্তমান হাইকমিশনার সুফিউর রহমান। অর্থাৎ তিনি জেনেভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হবেন।

২০২০ সালের সেপ্টেম্বরে বিমসটেকের মহাসচিবের দায়িত্বে থাকা শহীদুল ইসলামকে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেয় সরকার। মূলত, পেশাদার এ কূটনীতিককে দুবছরের চুক্তিতে ওয়াশিংটনের দায়িত্ব দেওয়া হয়। চলতি বছরের শেষে তার চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু মেয়াদ শেষ হবার আগেই তাকে দেশে ফিরতে হচ্ছে।

ধারণা করা হচ্ছে, র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ওয়াশিংটনের সঙ্গে ঢাকার সম্পর্কে টানাপোড়েন ইস্যুকে কেন্দ্র করে তাকে ঢাকায় ফেরানো হচ্ছে।

অন্যদিকে, চলতি বছরের ফেব্রুয়ারির সমাপনীতে নয়াদিল্লির হাইকমিশনার মোহাম্মদ ইমরানের চুক্তি আরও বছর বাড়ানো হয়। চুক্তির মেয়াদ বাড়ানোর দুমাসের মাথায় পরিবর্তনের কারণ হিসেবে কূটনৈতিক সূত্র বলছে, র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ককে আরও গভীর করতে পেশাদার কূটনীতিক মোহাম্মদ ইমরানকে সেখানে পাঠানো হচ্ছে।

পেশাদার কূটনীতিক মোহাম্মদ ইমরান ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি নয়াদিল্লিতে হাইকমিশনার হিসেবে দুই বছরের জন্য যোগ দেন। তিনি এর আগে সংযুক্ত আরব আমিরাত ও উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।