মেয়াদোত্তীর্ণ বিদেশী ন্যুডলসঃ অভিযোগকারী ভোক্তা পেলেন ১০ হাজার টাকা

ঢাকা, ৮ সেপ্টেম্বর রোববারঃ স্বদেশী পণ্যের ওপর অনাস্থা বেড়ে যাওয়ায় অনেক ভোক্তাই বিদেশী পণ্যের দিকে ঝুঁকে পড়েছেন। কিন্তু, বিদেশী পণ্য মাত্রই স্বাস্থ্যসম্পন্ন, সঠিক মেয়াদের আসল পণ্য এ ধারণাটিও ঠিক নয়। সম্প্রতি এমন একটি অভিযোগ এসেছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, আগস্টের মাঝামাঝি, কোরিয়ান ন্যুডলস কিনেছিলেন প্রতারিত সেই ক্রেতা, পণ্যের গায়ে কোরিয়ান অথবা চীনা ভাষায় মেয়াদ উল্লেখ থাকায় তিনি বুঝতে ব্যর্থ হন। বাড়ি ফিরে সার্চ ইঞ্জিন গুগলের মাধ্যমে অনুবাদ করে দেখতে পান, সেই পণ্যের গায়ে মূলত চীনা ভাষা এবং মেয়াদ ফুরিয়েছে আরও ৫ মাস পূর্বেই!

মেয়াদোত্তীর্ণ কোরিয়ান ন্যুডলস

এর প্রেক্ষিতে , তিনি গত ২৬ আগস্ট ২০১৯ অভিযোগ দায়ের করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে। আজ ৮ সেপ্টেম্বর রোববার অভিযোগটির শুনানি অনুষ্ঠিত হয়েছে, অভিযুক্ত প্রতিষ্ঠানের পক্ষ থেকে ব্যবস্থাপক উপস্থিত হয়ে তার প্রতিষ্ঠানের বিরুদ্ধে আনীত অভিযোগ স্বেচ্ছায় স্বীকার করেন। অভিযোগ প্রমাণিত হওয়ায় ভোক্তা অধিদপ্তর, অভিযুক্ত প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ ও আদায় করেন ৪০ হাজার টাকা। ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ অনুসারে অভিযোগকারী পেলেন জরিমানার ২৫ শতাংস হিসেবে ১০ হাজার টাকা। এই অর্থ অভিযোগকারী ভোক্তার হাতে তুলে দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল।