ট্রেড ও পণ্য লাইসেন্স না থাকায় সুপারশপকে জরিমানা

মঙ্গলবার (১৫ জুন) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহ্ মো. সজীবের নেতৃত্বে বনানী এলাকায় অভিযানকালে কোরিয়ান মার্ট লিমিটেড সুপারশপকে চার লাখ টাকা জরিমানা জরিমানা করা হয়। জরিমানা করার মূল কারণ ছিলো তাদের ট্রেড ও পণ্য আমদানির লাইসেন্স না থাকা।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহ্ মো. সজীব জানান, অভিযানে ওই সুপারশপে অনেক পণ্যে আমদানিকারকের কোনো স্টিকার পাওয়া যায়নি। কিছু পণ্যে স্টিকার পাওয়া গেলেও তাতে অসম্পূর্ণ ও অস্পষ্ট ঠিকানা দেখা যায়।

এছাড়া মাংস, মাছ, ফলজাতীয় বেশকিছু খাদ্য মোড়কীকরণে যথাযথ বিধি মানা হয়নি। সেগুলোর বেশিরভাগই মেয়াদোত্তীর্ণ। পাওয়া যায়নি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্সও।

এসব অপরাধে কোরিয়ান মার্ট লি. সুপারশপ কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী ৪ লাখ টাকা অর্থদণ্ড প্রদান ও তাৎক্ষণিক আদায় করা হয়।

অভিযানকালে উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাইমিনা শারমিন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক মো. আব্দুস সালাম মৃধা, মনিটরিং অফিসার মো. আসলাম উদ্দিনসহ অন্যান্য সাপোর্ট স্টাফ এবং ব্যাটালিয়ন আনসার সদস্যরা।

পরে তাদের মেয়াদোত্তীর্ণ খাবার ধ্বংস করা হয়। পাশাপাশি কোরিয়ান মার্ট সুপারশপ কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, মোড়কীকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুত ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে নিয়ম মানার নির্দেশনা দেয়া হয়।

আরও পড়ুন: ভোগান্তিতে ফেলানোই যেন রেডেক্স কুরিয়ার সার্ভিসের কাজ – VoktaKantho.com

আরও পড়ুন: ভোক্তা অভিযোগঃ অর্ডারকৃত পার্সেল হারিয়ে ফেলা এখন স্বাভাবিক ব্যাপার – VoktaKantho.com