বিক্রেতাদের দুর্ব্যবহার ক্রেতাদের মানসিক হয়রানি

ডেলিভারি দিতে বিলম্ব, প্রতিশ্রুতি অনুযায়ী পণ্য না দেওয়া এরকম অভিযোগ বহু থাকলেও অনলাইনে দুর্ব্যবহারের শিকার সম্ভবত অনেকের কাছেই নতুন। এমনই দুর্ব্যবহারের শিকার হয়েছেন চট্টগ্রামের শামীমা আহমদ এবং কুমিল্লার ফারজানা ইয়াসমিন।

ইন্টারনেটের মাধ্যমে পণ্য বিকিকিনি করেন যাঁরা, তাঁদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রেতার আস্থা অর্জন। গ্রাহকই ই–কমার্স সাইটের সফলতার নিয়ামক। ই-কমার্সে ক্রেতাকে খুশি রাখার কৌশল গুলোর মধ্যে সময়মতো সাড়াদেয়া, আন্তরিক ব্যবহার এইসবের বিকল্প অন্য কিছু নেই।

ভুক্তভোগী দুজনেই দুর্ব্যবহারের শিকার হয়ে ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করেন। শামীমা আহমেদ অভিযোগ করেন ‘নাবিহা বেবি কালেকশন’ এর বিরুদ্ধে অন্যদিকে ফারজানা ইয়াসমিন অভিযোগ করেন ‘বুক ওয়ার্ল্ড’ নামক অনলাইন পেজ এর বিরুদ্ধে।

ফারজানা ইয়াসমিন এর অভিযোগ বর্ণনা মতে, “আমি একটি বই অর্ডার করার পর বইয়ের মাঝে কিছু পৃষ্ঠা অনুপস্থিত পাই। সেক্ষেত্রে আমি এই বিষয়টি তাদের জানাই, অতিরিক্ত কুরিয়ার চার্জ দিয়ে তাদের কাছে বইটি আবার পাঠাতে বলেন তারা। আমি নিজে খরচ করে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বইটি পাঠাতে অস্বীকৃতি জানাই তখন ঐ তারা আমার সাথে দুর্ব্যবহার করেন। ”

তেমনি শামীমা আহমেদের অভিযোগের বর্ণনা থেকে আমরা জানতে পারি, তিনি একটি ফুড স্টোরেজ বক্স অর্ডার করার পর সেই বক্সটি ভাঙ্গা অবস্থায় পান। এই বিষয়টি প্রতিষ্ঠানে জানানোর পরেও তারা তা আর ফেরত নেয় নি বরং তাকে হয়রানি শিকার করেছেন এবং তার সাথে দুর্ব্যবহার করেছেন। তার অভিযোগ বর্ণনার ছবিটি নিচে যুক্ত করা হলো ।

উভয়ের অভিযোগ দুটি এখনো নিষ্পত্তিযোগ্য রয়েছে ।আমাদের দেশে অনেক বিক্রেতাই ক্রেতার সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেন না। পণ্য কেনার পর ‘চিনি না’—এ রকম একটা অবস্থা। কিন্তু একজন ক্রেতাই আপনাকে আরও ২০ জন ক্রেতা তৈরি করে দেবেন, এই বিষয়টা তারা মাথায় রাখেন না ।

আরও পড়ুন : অভিযোগ আর অভিযোগ ইভ্যালি ফাল্গুনী শপের বিরুদ্ধে – VoktaKantho.com
আরও পড়ুন : ভোগান্তিতে ফেলানোই যেন রেডেক্স কুরিয়ার সার্ভিসের কাজ – VoktaKantho.com