বাজার তদারকিঃ ১০৪ প্রতিষ্ঠানকে ৪.০৭ লক্ষ টাকা জরিমানা

ঢাকা, ৭ জানুয়ারি সোমবারঃ  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (কার্যক্রম) আফরোজা রহমানের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তি হতে জানা গেছে গতকাল বুধবার প্রধান কার্যালয়, বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৪৭ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, ফরিদপুর মুন্সীগঞ্জ, গোপালগঞ্জ, নরসিংদী, মাদারীপুর, টাঙ্গাইল, রাজবাড়ী, শরীয়তপুর, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, গাজীপুর, চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা, কক্সবাজার, রাজশাহী, নাটোর, পাবনা, নওগাঁ, বগুড়া, সিরাজগঞ্জ, খুলনা, চুয়াডাঙ্গা, মাগুরা, ঝিনাইদহ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, বরিশাল, ঝালকাঠি , ভোলা, বরগুনা, দিনাজপুর ,গাইবান্ধা , কুড়িগ্রাম-এ বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার ,উপপরিচালক জনাব মো: মাসুম আরেফিন এবং সহকারী পরিচালক জনাব ফাহমিনা আক্তার কর্তৃক তেজগাঁও ও খিলগাঁও এলাকায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ‘শওকতের ফলের দোকান’, ‘চাঁদপুর বাণিজ্যালয়’, ‘ নান্না বিরিয়ানি হাউজ ‘, কে যথাক্রমে ৫০০/- (পাঁচশত) টাকা, ৫০০/- (পাঁচশত) টাকা, ২,০০০/- (দুই হাজার) টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে ‘ভূইয়া কাবাব ঘর’, ‘ কে ২,০০০/- (দুই হাজার) টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ”হক বেকারী এন্ড সুইটস’কে ২,০০০/- (দুই হাজার) টাকা জরিমানা করা হয়। অর্থাৎ গত ৬ জানুয়ারি ২০২০ তারিখে বিভিন্ন অপরাধে সর্বমোট ৭০০০/- (সাত হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৪৪ টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৯৬টি প্রতিষ্ঠানকে ৩,৭৩,৪০০/- (তিন লক্ষ তেহাত্তর হাজার চারশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রি ও প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ২৭,০০০/- (সাতাশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৩ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৬,৭৫০/- (ছয় হাজার সাতশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়।

গতকাল সর্বমোট ৪৭টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ৩টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১০৪টি প্রতিষ্ঠানকে মোট ৪,০৭,৪০০/- (চার লক্ষ সাত হাজার চারশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাবের সদস্যগণ এসব তদারকি কার্যক্রমে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পফ্লেট বিতরণ করা হয়েছে।