ল্যাবএইডের খামখেয়ালিপনা, শঙ্কায় রোগী

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি:  রাজধানীর ল্যাবএইড হাসপাতালে রোগীর রক্তের গ্রুপ পরীক্ষায় ভুল রিপোর্টের অভিযোগ পাওয়া গেছে। ভোক্তা অধিদপ্তরের কল সেন্টারে এই অভিযোগ করেন হাতিরপুলের বাসিন্দা মাহিনুল ইসলাম মজুমদার।

গত ৩ অক্টোবর ল্যাবএইডে তার মা মাহবুবা সুলতানার জরায়ু টিউমারের অপারেশনের জন্য গ্রিনরোড সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করান।

অপারেশনে এক ব্যাগ রক্ত লাগবে জানতে পেরে পূর্ব প্রস্তুতি হিসেবে তিনি গত ২৫ সেপ্টেম্বর ল্যাব এইড হাসপাতালে তার মায়ের রক্তের গ্রুপ পরীক্ষা করায়। পরীক্ষায় রক্তের গ্রুপ বি পজিটিভ (B+) জানতে পারে এবং সেই অনুযায়ী ২ অক্টোবর তিনি একজন বি পজিটিভ ডোনার নিয়ে এসে অপারেশন এর আগের দিন ওরিয়েন্ট ব্লাড এন্ড প্যাথলজি সেন্টার থেকে ক্রসম্যাচ করায় এবং রক্তের ব্যবস্থা করেন।

সেইরাতে তার বাবার অনুরোধে কনফার্মেশনের জন্য সেন্ট্রাল হাসপাতালে তার মায়ের রক্তের গ্রুপ পুনঃপরীক্ষনের জন্য পাঠানো হয়, যেটা সাধারণত কোন রোগীর করা হয়না বা করার প্রয়োজনও থাকেনা।  সকাল ৯ টায় অপারেশনের আগে রাত ১ টায় সেন্ট্রাল হাসপাতলের পরীক্ষার ফলাফলে আসে তার মায়ের রক্তের গ্রুপ এ পজিটিভ (A+)। পুনরায় তারা রাত দুইটায় ওরিয়েন্ট ব্লাড এন্ড প্যাথলজি সেন্টার এ রক্তের গ্রুপ পরীক্ষা করায় এবং সেখানেও এ পজিটিভ (A+) আসে। এমতাবস্থায় তারা অপারেশনের পূর্বমূহুর্তে ডোনার খুঁজে পায় এবং সফল ভাবে তার মায়ের অপারেশন করান।

এমন নামী হাসপাতালের ভুলের স্বীকার হয়ে মাহিনুল ইসলাম কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব)-এর ভোক্তা অভিযোগ কেন্দ্রের কলসেন্টারে ল্যাব এইড এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। তিনি বলেন, ল্যাব এইড বাংলাদেশের বেসরকারী উচ্চ মূল্যের হাসপাতাল গুলোর একটি, এমন একটা হাসপাতালের পরীক্ষার রিপোর্ট নিয়ে কেউ সন্দেহ করবে না এটাই স্বাভাবিক, কিন্তু তাদের এই খামখেয়ালিপনায় অনেক রোগীর প্রাণহানি ঘটতে পারে। আমি আশা করবো আপনারা এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিবেন।

কল সেন্টারের পক্ষে এই অভিযোগ সম্পর্কে জানানো হয়, অভিযোগটি কল সেন্টার কর্তৃক গুরুত্ব সহকারে দেখছে। প্রয়োজনীয় প্রমানাদি সংগ্রহ করে, নিয়মানুসারে এ বিষয়ে দ্রুত অভিযোগকারির পক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ দায়ের করা হবে।