করোনায় নতুন করে আরো ৪ জন আক্রান্ত

বাংলাদেশে নতুন করে আরও চারজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট ১৮ জন এই ভাইরাসে আক্রান্ত হলো।

আজ বৃহস্পতিবার সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) আয়োজিত ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ। যারা নতুন করে আক্রান্ত হয়েছেন, তাঁরা ইতালি ফেরত এক ব্যক্তির সংস্পর্শের মাধ্যমে আক্রান্ত হিয়েছে বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

আজ আবুল কালাম আজাদ বলেন, নতুন আক্রান্ত হওয়া তিনজন একই পরিবারের সদস্য।আক্রান্তদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। পুরুষ দুজনের জ্বর আছে। তাঁরা হাসপাতালে ভর্তি আছেন। তিনি জানান, এই চারজনের তিনজনি ইতালিফেরত একজনের সংস্পর্শে এসেছিলেন। কোভিড-১৯ সন্দেহে গত ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা করা হয়েছে ২৫টি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য মতে সারা পৃথিবীতে এখন পর্যন্ত ২ লাখ ৭ হাজার ৮৫৫ টি নিশ্চিত করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। ২৪ ঘণ্টায় ১৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর এই ভাইরাসে এখন পর্যন্ত সারা পৃথিবীতে মোট ১৬৬ টি দেশে ৮ হাজার ৬৪৮ জন মারা গেছেন। ইতালি, ইরান ও স্পেনে পরিস্থিতির কোন উন্নতি না হলেউ চীনের অবস্থা এখন অনেকটা ভালো।

এদিকে আবুল কালাম আজাদবিদেশ ফেরতদের অবশ্যই ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে। আর যাঁরা কোয়ারেন্টিন মেনে চলছেন না, তাঁদের ব্যাপারে কঠোর হুশিয়ার দেন।

আবুল কালাম আজাদ সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন আজ নতুন করে আরো দুই হাজার কিট এসেছে ,তাই কিট সংকট হবে না তবে সব জায়গায় বিনা প্রস্তুতিতে এই পরীক্ষা সম্প্রসারণ করা যাচ্ছে না কারন তাতে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।